স্বাধীনতা দিবসে ‘হিরোজ অফ ৭১’ রিট্যালিয়েশন অবমুক্তি

ঢাকা: মুক্তিযুদ্ধ নিয়ে গেইম ‘হিরোজ অব ৭১ : রিটেলিয়েশন’ তৈরি, উন্নয়ন ও মার্কেটিং করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবনী প্রকল্প থেকে ২০ লাখ টাকা অনুদান পেয়েছে। ‘হিরোজ অব ৭১’ এর সফলতার ধারাবাহিকতায় গেইমটির নির্মাতা প্রতিষ্ঠান পোর্টব্লিস গেইমটির সিক্যুয়াল ২৬ মার্চ গুগল প্লে-স্টোরে উন্মোচন করছে।

বুধবার রাজধানীর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে সংবাদ সম্মেলন করে গেইমটির উন্মোচন তারিখ ঘোষণার পাশাপাশি অনুদানের চেক হস্তান্তর করেছে আইসিটি বিভাগ।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আইসিটি বিভাগের উদ্ভাবনী প্রকল্প থেকে ২০১৫-১৬ অনুদান অর্থবছরের প্রথম কিস্তির চেক হস্তান্তর করেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্বে এখন ১০০ বিলিয়ন ডলারের গেইমের বাজার রয়েছে। সেই বাজার ধরার জন্য দেশে অ্যাংরি বার্ডস, ক্ল্যাশ অব ক্লানের মতো বিশ্বখ্যাত গেইম তৈরি করতে হবে। আর তাদের জন্য সবসময় আইসিটি বিভাগ সাহায্যের হাত বাড়াতে প্রস্তুত আছে।

এখন পর্যন্ত গেইমটি শুধু অ্যান্ড্রয়েড ভার্সনে গুগল প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে। একটি পক্ষের জন্য গেইমটি ‘ক্ষতিকর’ বিবেচনায় অ্যাপলের আই্ওএস প্লাটফর্মে দেওয়া সম্ভব হয়নি। তবে অল্প কিছুদিনে মধ্যে উিইন্ডোজ প্লাটফর্মে গেইমটি পাওয়া যাবে বলে বলেন পোর্টব্লিসের ব্যবস্থাপনা পরিচালক সাফায়াত লতিফ।

হিরোজ অব ৭১ গেইমটি ইতোমধ্যে প্রায় চার লাখ ডাউনলোড হয়েছে। আর খেলেছেন প্রায় সাত লাখ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিসি নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, পোর্টব্লিসের প্রধান নির্বাহী মাশা মুস্তাকিমসহ আরও অনেকে।

সিনিউজভয়েস/ডেক্স