‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ এর ফাইনাল ব্যুট ক্যাম্প

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে স্পেস অ্যাপস নেক্সট জেন। তারই ধারাবাহিকতায়, ১০০টি প্রজেক্ট নিয়ে সম্পন্ন হল ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ এর ফাইনাল ব্যুট ক্যাম্প।

রাজধানী ঢাকার ধানমন্ডিতে অবস্থিত ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ২১ জানুয়ারি, বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত এই ফাইনাল ব্যুট ক্যাম্প অনুষ্ঠিত হয়। এর আগে, সারা দেশের ১০০ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ এর ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে।

ফাইনাল ব্যুট ক্যাম্পে আগত শিক্ষার্থীরা তাদের আইডিয়া এবং প্রজেক্ট নিয়ে অনুষ্ঠানে উপস্থিত অভিজ্ঞ মেন্টরদের সঙ্গে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে। অভিজ্ঞ মেনটরদের সঙ্গে তাদের প্রজেক্ট এবং আইডিয়া সম্বলিত বিভিন্ন সমস্যা এবং এর সমাধানের বিষয়ে বিস্তর আলোচনা করেন। পরে, উপস্থিত শিক্ষার্থীদের স্পেস অ্যাপস নেক্সট জেন এবং এর কার্যক্রম সম্পর্কে ধারণা দেওয়া হয়।

সারা দেশ থেকে আগত প্রায় ৪০০ টির অধিক প্রজেক্ট থেকে ১০০ টি প্রজেক্ট নিয়ে এই ব্যুট ক্যাম্প সম্পন্ন হয়। ফাইনাল ব্যুট ক্যাম্পে অংশ নেওয়া এই ১০০ টি প্রজেক্ট থেকে শীর্ষ ৩০ টি প্রজেক্ট নিয়ে মূল হ্যাকাথন পর্ব অনুষ্ঠিত হবে।

মহাকাশ কিংবা পৃথিবীর বাহিরে প্রাণের অস্তিত্ব, কখনো কৃষি কাজে ড্রোন আবার কখনো ভিন্ন গ্রহের সন্ধান। কেউবা চিন্তা করছে বিভিন্ন চাপের প্রয়োগে বিদ্যুৎ উৎপাদন অথবা সমসাময়িক বিভিন্ন সমস্যার সমাধান। ক্ষুদে উদ্ভাবকদের চিন্তার মেলায় নতুন স্বপ্নের বিকাশ তাই এখন সময়ের অপেক্ষা। ভিন্ন ভিন্ন এই প্রজেক্টগুলির সঠিক বাস্তবায়নে হয়ত উন্মোচন হতে পারে নতুন কোন ভবিষ্যতের।

‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ হল ৩৬ ঘণ্টার একটি হ্যাকাথন, যা পরিচালনায় সহায়তা করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’ । প্রতিটি দলে ২-৪ জন শিক্ষার্থীর সমন্বয়ে কাজ করতে হবে। তিনটি ভিন্ন বিভাগে ( ১ম-৪র্থ শ্রেণী, ৫ম- ৮ম শ্রেণী, ৯ম – দ্বাদশ শ্রেণী ) শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আয়োজন করা হয়েছে।

তিন বিভাগ থেকে জয়ী প্রতিটি দলকে আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেট এবং পুরস্কৃত করা হবে। জয়ী প্রতিটি দল পরবর্তীতে ৫ টি দেশে আয়োজিত এই হ্যাকাথনের বিজয়ীদের সাথে তাদের দক্ষতার প্রমাণ দেওয়ার সুযোগ পাবেন। সর্বশেষ চূড়ান্ত বিজয়ীদের স্পেস অ্যাপস নেক্সট জেন, সেকেন্ড মিউজের ওয়াশিংটন ডিসির প্রধান কার্যালয় থেকে সার্টিফিকেট এবং পুরষ্কার প্রদান করা হবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, স্পেস অ্যাপস নেক্সট জেন এমন একটি প্লাটফর্ম, যেখানে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবন কিংবা আবিষ্কারকে সঠিক পরিচর্যা করার সুযোগ পাবে।

তিনি আরো বলেন, আমাদের দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলেও আমরা ব্যাপক সাড়া পেয়েছি। কিছু অসাধারণ প্রজেক্টও আমরা ইতোমধ্যে পেয়েছি। স্পেস অ্যাপস নেক্সট জেন এর এই আয়োজন শিক্ষার্থীদের বিজ্ঞান-প্রযুক্তির উপর আগ্রহ বৃদ্ধির পাশাপাশি তাদের উদ্ভাবনী চিন্তাশক্তির বিকাশের সহায়ক হবে বলে তিনি আশা করেন।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে জানুয়ারির ২৭ এবং ২৮, দুই দিনব্যাপী ৩৬ ঘন্টার হ্যাকাথন অনুষ্ঠিত হবে। বাংলাদেশে এই প্রথমবারের মতো আয়োজন করা হলেও, এর আগে বিশ্বের ৫টি দেশ আন্তর্জাতিক এই হ্যাকাথনের আয়োজন করেছে। আয়োজনে সহযোগিতা করছে মাইক্রোসফট (প্লাটিনাম স্পন্সর), পিবাজার ডটকম, রিটস অ্যাডস (গোল্ড স্পন্সর), বাগডুম (স্ট্রেটেজিক পার্টনার), ডাটা সফট (এন্টারপ্রাইজ পার্টনার), স্পেস অ্যাপস বাংলাদেশ (সহযোগিতায়), রাইজ আপ ল্যাবস (সহযোগিতায়), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ভ্যেনু পার্টনার)।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.