স্ন্যাপচ্যাটকে ছাড়িয়ে গেল ইনস্টাগ্রাম 

যুক্তরাষ্ট্রের টিনএজারদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হিসেবে স্ন্যাপচ্যাটকে অবশেষে ছাড়িয়ে গেল ইনস্টাগ্রাম। একটি সমীক্ষা থেকে সম্প্রতি এই তথ্য বেরিয়ে এসেছে। মোট ৮ হাজার ৬০০ জন টিনএজার-এর ওপর সার্ভের মাধ্যমে এই তথ্য জানা গেছে। জেনারেশন জেড-এর জীবনাচার ও অভ্যাসের ওপর ইনভেস্টব্যাংক পাইপার জ্যাফ্রে-র বার্ষিক গবেষণায় ইনস্টাগ্রামের এই সফলতার কথা প্রথম জানা যায়।

এই রিপোর্ট থেকে জানা যায় যে, ৮৫ শতাংশ তরুণ ইনস্টাগ্রাম ব্যবহার করে মাসে অন্তত একবার। অন্যদিকে স্ন্যাপচ্যাট ব্যবহার করে ৮৪ শতাংশ তরুণ-তরুণী। অবশ্য তারা কোন অ্যাপটিকে বেশি পছন্দ করা এই প্রশ্নের জবাবে আবার ভিন্নধর্মী তথ্য পাওয়া যাচ্ছে। ৪৬ শতাংশ জানিয়েছে, তাদের প্রিয় প্লাটফর্ম হচ্ছে স্ন্যাপচ্যাট, অন্যদিকে ইনস্টাগ্রামকে প্রিয় অ্যাপ বলেছে ৩২ শতাংশ তরুণ-তরুণী।

এ জরিপ থেকে তাই ইনস্টাগ্রামের যেমন খুশি হওয়ার কারণ রযেছে, তেমনি স্ন্যাপচ্যাটকেও একেবারে অখুশি হওয়ার কিছু নেই। তবে এটাও ঠিক, যেসব নিন্দুক মনে করে স্ন্রাপচ্যাট এখন আর আগের মত শক্তিশালী অবস্থায় নেই, বরং ধীরে ধীরে তাদের জনপ্রিয়তা কমছে, তারাও এই জরিপের সূত্রে স্ন্রাপচ্যাট-এর দুর্বলতাগুলো দেখাতে শুরু করেছে। গেল জুলাইতে স্ন্যাপচ্যাট প্রথমবারের মত জানায় যে, প্রাত্যহিক ভিত্তিতে তাদের সেবা ব্যবহারকারীর সংখ্যা কমছে।

-বিজনেস ইনসাইডার
Please Share This Post.