স্টিভ জবসের চাকরির দরখাস্ত নিলামে

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের চাকরির দরখাস্ত নিলামে উঠেছে। ১৯৭৩ সালে লেখা ওই আবেদন পত্রে কোনও জব পজিশন উল্লেখ নেই। আশা করা হচ্ছে চাকরির ওই দরখাস্ত ৫০ হাজার ডলারের বেশি দামে বিক্রি করা সম্ভব হবে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস-এর বস্টনে আরআর অকশন-এ এক নিলাম অনুষ্ঠানে এই আবেদনপত্রটি নিলামে তোলা হবে। ৮-১৫ মার্চ এই আয়োজন অনুষ্ঠিত হবে।

প্রতিষ্ঠানটি শুরুর তিন বছর আগে এই প্রশ্নপত্র পূরণ করেছিলেন জবস। প্রশ্নপত্রটি বানান ভুলে ভরা বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। এক পৃষ্ঠার এই দলিল প্রযুক্তি খাতে আসার আগেই এই খাতের প্রতি জবস-এর আকাঙ্ক্ষা প্রকাশ করে বলেই ভাষ্য প্রতিবেদনটির।

ওই আবেদনে বিশেষ দক্ষতার উল্লেখ করতে গিয়ে জবস ‘ইলেকট্রনিকস প্রযুক্তি আর ডিজাইন ইঞ্জিনিয়ার’-এর কথা বলেছেন। কম্পিউটার বোঝেন কিনা এমন প্রশ্নের জায়গায় জবাব দিয়েছেন- ‘হ্যাঁ’।

জবস-এর এই আবেদন কিসের জন্য ছিল আর তা সফল হয়েছিল কি-না তা জানা যায়নি।

আবেদনপত্রটিতে জবস নিজের নাম লিখেন এভাবে- ‘স্টিভেন জবস’, ঠিকানার জায়গায় লিখেন ‘রিড কলেজ’। যুক্তরাষ্ট্রের অরেগন-এর পোর্টল্যান্ড-এর এই শিক্ষাপ্রতিষ্ঠানেই তিনি পড়তেন, যদিও পরে সেখান থেকে তিনি চলে আসেন।

গাড়ি চালানোর লাইসেন্স আছে কিনা এমন প্রশ্নে জবস-এর উত্তর ছিল- ‘হ্যাঁ’, কিন্তু কোনো গাড়িতে তার অ্যাকসেস আছি কিনা এমন প্রশ্নে তিনি বলেন, ‘সম্ভব, কিন্তু সম্ভাব্য নয়।’

এরপর ছিল ফোন-এর তথ্য লেখার জায়গা, আইফোন-এর নির্মাতা সে সময় জবাব দিয়েছিলেন- ‘কিছুই না’।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.