সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়াচ্ছে মাদক!

সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে, তরুণদের মধ্যে মাদককে ছড়িয়ে দেয়ার কাজে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করা হচ্ছে। যুক্তরাজ্যের লন্ডন ইউনিভার্সিটির রয়্যাল হলোওয়ে পরিচালিত এই গবেষণায় বলা হয়েছে স্ন্যাপচ্যাট, ইন্সটাগ্রাম, হোয়াটসআপ এর মতো অ্যাপ ব্যবহার করে ড্রাগ কেনাবেচার সুবিধা ও গতি ক্রমেই মাদকসেবীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে।

এই গবেষণা রিপোর্টে সতর্কবাণী উচ্চারণ করে বলা হয়, ব্যক্তিগত নিরাপত্তা ও গৃহীত মাদকের মানের বিচারে মাদকসেবীরা ব্যাপক ঝুঁকির মধ্যে আছেন এবং এর মাধ্যমে আইন শৃঙ্খলা বাহিনীর কাছ থেকে তাঁরা নিরাপদে আছেন এমন একটি ভুল ধারণাও তাদের মধ্যে গড়ে উঠছে। গবেষণায় বলা হয়েছে, তরুণ প্রজন্ম মাদকের যে বিপদের মধ্যে আছে সেটি অত্যন্ত জরুরি ও জটিল। রিপোর্টে আরও বলা হয়, অচেনা মাদক ব্যবসায়ীদের কাছ থেকে মাদক গ্রহণের ব্যাপারে একধরনের ছদ্ম আত্মবিশ্বাসে ভুগছে মাদকসেবীরা, যেটি তাদের জন্য অত্যন্ত বিপজ্জনক হয়ে দাঁড়াতে পারে।

#Drugsforsale: An exploration of the use of social media and encrypted messaging apps to supply and access drugs শিরোনামের এই গবেষণায় ৩৫৮ জন অনলাইন ব্যবহারকারীর ওপর জরিপ করা হয় যাদের ২৮৮ জনই অনলাইনে ড্রাগ কেনে।

-সিনিউজভয়েস/ইন্টারনেট/জিডিটি/১৮এপি/১৯

Please Share This Post.