সোনিয়া বশির ইউনেস্কো এমজিআইইপি’র সদস্য নির্বাচিত

ভারতের নয়াদিল্লির মহাত্মা গান্ধী ইন্সটিটিউট অব এডুকেশন ফর পিস এন্ড সাসটেইনেবিলিটি ডেভলপমেন্ট (এমজিআইইপি)-এর গভর্নিং বোর্ডের সম্মানিত সদস্য হিসেবে মনোনিত হয়েছেন মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভূটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। আগামি চার বছর তিনি এ সংস্থাটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

গভর্নিং বোর্ডের সদস্য হিসেবে সংস্থার সাধারন নীতি ও পরিচালনা সংক্রান্ত কর্মকান্ড, সংস্থার বিভিন্ন প্রোগ্রাম ও বার্ষিক বাজেট, এ অঞ্চলের সদস্য রাষ্ট্রগুলোর চাহিদা অনুযায়ী কর্মকান্ড নিশ্চিতকরণ, বাস্তবায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব পালন করবেন সোনিয়া বশির কবির।

এ প্রসঙ্গে সোনিয়া বশির কবির বলেন, ইউনেস্কো এমজিআইইপি-এর গভর্নিং বোর্ডের একজন সদস্য মনোনিত হতে পারাটা আমার জন্য অত্যন্ত সম্মানের একটি বিষয়। বিশ্বের শিক্ষা ব্যবস্থার অংশ হিসেবে মনোঃ-সামাজিক শিক্ষার টেকসই উন্নয়নে আমরা কাজ করবো।

গত ২০১২ সালে ইউনেস্কো’র ক্যাটাগরি ১-এর গবেষণা সংস্থা হিসেবে দি ইউনেস্কো এমজিআইইপি প্রতিষ্ঠা করা হয় এবং এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এটিই একমাত্র সংস্থা। শান্তি ও টেকসই উন্নয়নের জন্য শিক্ষার ক্ষেত্রে ৪.৭ লক্ষ্যমাত্রা অর্জনে ইউনেস্কো’র গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করে উক্ত সংস্থাটি। মানবতার জন্য শিক্ষার মূলমন্ত্র বিবেচনায় নিয়ে সংস্থাটি তাদের প্রোগ্রাম বা কর্মকান্ডগুলো মনোঃ-সামাজিক শিক্ষার আদলে সাজিয়ে শিক্ষা ব্যবস্থা রূপান্তরের ব্যাপারে সচেষ্ট। এছাড়া উদ্ভবনী ডিজিটাল শিক্ষা ব্যবস্থা নিশ্চিতকরণ এবং বিশ্বব্যাপি তরুণ প্রজন্মকে আগামি ২০৩০-এর টেকসই উন্নয়নের এজেন্ডা হিসেবে চিহ্নিত করা সংস্থাটির কাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।

নিজেদের কর্মদক্ষতা ও ব্যাক্তিগত সক্ষমতার পরিচয় দিয়ে উল্লেখিত পরিচালনা পর্ষদের ১২জন সদস্য মনোনিত হয়েছেন। উল্লেখ্য, মোট ১২ জনের মধ্যে সাতজনই এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ইউনেস্কো সদস্য রাষ্ট্র থেকে মনোনিত হয়েছেন।

-সিনিউজভয়েস/জিডিটি 

 

Please Share This Post.