সেরা স্টার্ট আপ হিসেবে ফিনল্যান্ড যাচ্ছে আরএক্স ৭১

ইউরোপের সবচেয়ে বড় স্টার্টআপ প্রযুক্তি আয়োজন ‘স্ল্যাশ ২০১৬ গ্লোবাল ইমপ্যাক্ট এক্সিলারেটর’ ( জিআইএ)-তে অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে বাংলাদেশি স্টার্ট আপ আরএক্স ৭১ (https://rx71.co)। আগামী ২২ নভেম্বর থেকে ১ ডিসেম্বর ফিনল্যান্ডের হেলসিংকিতে এটি অনুষ্ঠিত হবে।

এই ইভেন্টে অংশ নিয়ে বিশ্বের বড় বড় অর্থায়নকারী প্রতিষ্ঠানের কাছে নিজ নিজ উদ্ভাবনী প্রকল্প তুলে ধরতে পারবেন প্রতিযোগীরা। সেখান থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর প্রকল্প পছন্দ হলে মিলতে পারে বড় অর্থায়ন। এছাড়াও গত বছর প্রথম পুরষ্কার ছিল সাড়ে ছয় লক্ষ ইউরো (সাড়ে পাঁচ কোটি টাকার বেশি)।

আরএক্স ৭১ ছাড়াও বাংলাদেশ থেকে এই আয়োজনে যাওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশি স্টার্ট আপ ‘১০ মিনিটস স্কুল’।
২০ অক্টোবর স্ল্যাশের ওয়েবসাইটে (http://www.slush.org/news/introducing-global-impact-accelerator-participants-2016) জিআই্এ প্রতিযোগি হিসেবে ​ফিনল্যান্ডের টিকিট পাওয়া প্রতিযোগিদের নাম প্রকাশ করা হয়েছে। এই সকল স্টার্টআপ গুলোর ​ফিনল্যান্ডে যাবার  যাবতীয় খরচ স্লাশ নিজে বহন করে থাকে।
স্ল্যাশের তথ্য অনুযায়ী, বৈশ্বিক এ প্রতিযোগিতায় হাজারো উদ্যোক্তা অংশ নেন। স্ল্যাশের আঞ্চলিক প্রতিযোগিতায় উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন  করেন  উদ্যোক্তারা। বিশ্বের ২১টি দেশে এ প্রতিযোগিতা হয় এবং ৪০টি স্টার্টআপ চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়।

২৬ আগস্ট ঢাকার ধানমন্ডি ইএমকে সেন্টারে অনুষ্ঠেয়  প্রাথমিক বাছাই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা নিজেদের প্রকল্প তুলে ধরেন। পরে বাংলাদেশ পর্বের চূড়ান্ত বাছাই হয় এমসিসি লিমিটেড এর এম ল্যাব এ। বাংলাদেশ থেকে প্রথমে ৩ টি স্টার্টআপ কে বাছাই করে পাঠানো হয় এবং স্লাশ গ্লোবাল সিলেকশান টিম  দুটি প্রকল্পকে হেলসিংকির বৈশ্বিক ইভেন্টের জন্য নির্বাচিত   করেছেন।

বাংলাদেশ থেকে স্ল্যাশের প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রসঙ্গে আরএক্স৭১ এর সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নিজাম উদ্দিন জানান, স্ল্যাশের বৈশ্বিক ইভেন্টে বাংলাদেশের উদ্যোগ হিসেবে আরএক্স ৭১ অংশ নেবে এটা গর্বের বিষয়। এই ধরনের ইভেন্টে এবারই প্রথম আমরা অংশ নিচ্ছি। গত ২ বছরের বেশি সময় ধরে ৬০ জনের বেশি উদ্যমী তরুণ- তরুণী মিলে প্রচুর গবেষণালব্ধ তথ্য দিয়ে এই সার্ভিসটি চালু করা হয়েছে। গত মে মাসের সার্ভিসটি চালু করার পর আমরা ব্যাপক সাড়া পাই। এই ৫ মাসে সাড়ে তিন লাখ মানুষ আমাদের সার্ভিস নিয়েছে প্রায় ৪৫ লাখের বেশিবার। এতদিন আমরা নিজস্ব ফান্ডিং এ চলেছি এখন দরকার মানুষের কাছে পৌঁছানো। যার জন্য বড় অঙ্কের বিনিয়োগ দরকার। বিশ্বের বড় বড় বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের জন্যই আমরা স্লাশ কে বেছে নিয়েছি। গত বছরে স্লাশ এ সারা বিশ্ব থেকে ৭০০ এর বেশি বিনিয়োগকারী এবং বিবিসি, ফোর্বস, টেকক্রাঞ্ছ সহ  ৬০০ এর বেশি মিডিয়া অংশগ্রহণ করে।

তিনি আরও বলেন আরএক্স৭১ মানুষের দৈনন্দিন জীবনের স্বাস্থ্যগত সমস্যার সমাধান দেবার চেষ্টা করে থাকে। যেমন আমাদের অন্যতম একটা সমস্যা হলো, কোন ডাক্তার এর কাছে যাব, এইটা বুঝতে না পারা। আপনার যাওয়া উচিত মেডিসিন বিশেষজ্ঞের কাছে, কিন্তু চলে গেলেন সার্জনের কাছে। তাহলে বিপদে পড়ার আশঙ্কা থাকে। কিন্তু আমাদের এই অ্যাপটি আপনাকে গাইড করবে আপনার কোন ডাক্তার এর কাছে যাওয়া উচিত এবং সেই ডাক্তারের সাথে যোগাযোগের ব্যবস্থাও করবে । অ্যাপটি  আপনার শারীরিক ও মানসিক লক্ষণের ভিত্তিতে আপনার সম্ভাব্য রোগের তালিকা দেওয়ার সঙ্গে রোগের বিস্তারিত তথ্যও দেবে। রোগ থেকে ভালো থাকার জন্য পরামর্শ, অ্যানিমেটেড ভিডিও ও অন্যান্য যাবতীয় তথ্য দিবে। এ ছাড়া পুষ্টি তথ্যসহ আরও অনেক কিছু আছে অ্যাপে। অ্যাপ এবং সার্ভিসগুলো সাধারণ মানুষের জন্য একদম ফ্রি।

অ্যাপটির ডাউনলোড লিংক   https://play.google.com/store/apps/details?id=co.rx71.health&hl=en)

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.