সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে শেষ হলো সিএসই ফেস্ট

তথ্য প্রযুক্তি ভিত্তিক দক্ষতায় দখল ছাড়া কর্মক্ষেত্রে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখা প্রায় অসম্ভব। বর্তমান কর্মবাজারে কোন ভাবেই যাতে পিছিয়ে পড়তে না হয়,শিক্ষাবস্থা থেকেই শিক্ষার্থীদের এই কর্মবাজারের জন্য প্রস্তত করতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে শেষ হলো দুইদিনব্যাপী সিএসই ফেস্ট।

প্রোগ্রামিং কন্টেষ্ট,আইসিটি ক্যাম্প এবং ক্যারিয়ার টকসহ দুইদিনব্যাপী এই আয়োজনে অংশ নেন কলেজের প্রায় ৩০০ জন শিক্ষার্থী। গত ২০ ফেব্রুয়ারিতে ক্যারিয়ার টক এবং পুরস্কার বিতরণীর মাধ্যমে এই ফেস্ট সমাপ্ত হয়। ২দিন ব্যাপী এই কর্মসূচী শুরু হয় একটি অনলাইন প্রোগ্রামিং কন্টেষ্ট এর মাধ্যমে, যেখানে অংশ নেন কলেজের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শতাধিক শিক্ষার্থী যার মধ্যে নারী শিক্ষার্থীর সংখ্যা ছিলো উল্লেখযোগ্য। তারা এই প্রতিযোগিতায় কোডিং এর মাধ্যমে বিভিন্ন জটিল সমস্যার সমাধান করেন। আয়োজনের শেষ দিন বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে আয়োজিত হয় একটি আইসিটি ক্যাম্প। ক্যাম্পটি পরিচালনা করেন সহজ ডট কমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তপু নেওয়াজ।

এ আয়োজনে টেকনেক্সট লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক সৈয়দ রেজওয়ানুল হকের পরিচালনায় একটি ক্যারিয়ার টক অনুষ্ঠিত হয়। উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, “তথ্য প্রযুক্তির বর্তমান যুগে কর্মক্ষেত্রের প্রচলিত ধারা ভেঙ্গে সৃষ্টি হচ্ছে নিত্য নতুন কাজের সুযোগ। প্রযুক্তির ছোয়াতে প্রায় সকল দিকে কাজের ক্ষেত্র তৈরী হচ্ছে। এসব কাজের মাঝে নিজের জন্য জায়গা করে নিতে হলে দরকার তথ্য প্রযুক্তির উপর সম্পূর্ণ দখল। আর তাই নিজেকে তৈরী করতে হবে।”

ভবিষ্যতের কর্মক্ষেত্র কেমন হতে যাচ্ছে এবং সেই দিনের জন্য নিজেদের কিভাবে প্রস্তুত হতে হবে সে বিষয়ে ধারনা দিতে ক্যারিয়ার টকে উপস্থিত ছিলেন কলেজের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান আবদুর রউফ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড সায়েন্স এন্ড টেকনোলজীর ডিন ড. মোস্তাক আহাম্মেদ।

তথ্য প্রযুক্তি নিয়ে পড়াশুনা করছেন এমন শিক্ষার্থীরা যাতে যথাযত দক্ষতা এবং নির্দেশনার অভাবে ঝড়ে না পড়েন সেজন্য বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের ৩বছর মেয়াদি ইএসডিজি প্রকল্পের আওতায় এই সকল কার্যক্রম আয়োজন করা হচ্ছে।

 

-সিনিউজভয়েস/জিডিটি/২৪ফেব্রু/২০

 

Please Share This Post.