সিলেটে বসেছে ‘ই-কমার্সের ডাক মেলা’ ২০১৯

‘ই-কমার্সের ডাক’ স্লোগানে ১৩ এপ্রিল, শনিবার নগরীর রেকাবিবাজারস্থ সিলেট জিমনেসিয়ামে বসছে আন্তর্জাতিক ও জাতীয় ই-শপের মেলা। দিনব্যাপী এই ই-কমার্স মেলার যৌথ আয়োজক  বাংলাদেশ ডাক বিভাগ ও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব)। সকালে মেলার উদ্বোধন করবেন ই-ক্যাব সভাপতি, শমী কায়সার ও বাংলাদেশ ডাক বিভাগের সদ্য অবসর প্রাপ্ত মহাপরিচালক, সুশান্ত কুমার মন্ডল।

শুক্রবার বিকেলে সিলেট জিমনেসিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়, সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট বিভাগের ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল মোহাম্মদ মোজাম্মেল হক, ই-ক্যাব মেলা আয়োজন কমিটির আহ্বায়ক আসিফ আহনাফ ও ই-ক্যাব ইয়ুথ ফোরামের সদস্যবৃন্দ  ।

সংবাদ সম্মেলনে মেলা আয়োজন কমিটি জানান, মেলা প্রাঙ্গনে থাকছে ৩০ টি স্টল। এর মধ্যে ২টি প্যাভিলিয়ন ও ৩টি মিনি প্যাভিলিয়ন। মেলায় অংশ নিচ্ছে দেশে প্রথমবারের মতো বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত ই-কমার্সের ডাক মেলার টাইটেল স্পন্সর দারাজ। নির্ভরযোগ্যতার সঙ্গে গ্রাম পর্যায়ে অনলাইনের বায়নাকৃত পণ্য গ্রাহকে হাতে পৌঁছে দেয়ার সবচেয়ে বড় ই-কমার্স ডেলিভারি নেটওয়ার্ক ই-পোস্ট, পড়ুয়াদের অতিপরিচিত ই-শপ রকমারি.কম, দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের ই-কমার্স ভেঞ্চর শপুরা, ঘরকন্যাদের কাছে ঐতিহ্যবাহী ব্র্যান্ড সিঙ্গার, দেশেজুড়ে দ্রুত বিস্তার লাভ করা প্রিয়শপ, নারী উদ্যোক্তাদের ই-কমার্স উদ্যোগ জাতীয় তথ্য আপাসহ, খাসফুড, রেসিজস্ট্রো, স্পিকলার, এএসএল কমার্জ, এটুআই, লেইসফিতা, গিকি সোশ্যাল, ফুডকর্নার, ইভ্যালি, ক্রাফট ভিশন, দিনরাত্রি, ক্রিয়েটিভ আইটি’র মতো নানা মাত্রিক অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলনে আয়োজন কমিটি বলেন, সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত উদ্যোক্তা-ভোক্তা এবং বিনিয়োগকারীদের জন্য মেলায় থাকছে বিষয় ভিত্তিক ৩টি সেমিনার। সেমিনারে উপস্থাপন করা হবে কী ভাবে ই-পোস্ট সেবার মাধ্যমে অফুরান প্রাকৃতিক সম্পদে ভরপুর সিলেটের চা, মধু, বেত ছাড়াও পর্যটন ব্যবসাকে  ডিজিটাল রূপান্তরের মাধ্যমে এই মেলা স্থানীয় ব্যবসায় নতুন মাত্রা যোগ করবে ।

এসময় মেলায় নানা চমক ও মূল্য ছাড়ে নিজেদের পরিবেশিত পণ্য ও সেবার পসরার তথ্যও সংবাদ সম্মেলনে উপস্থাপন করা হয়। দর্শনার্থীদের বিনোদনের জন্য সংগীত সন্ধ্যার আয়োজন করা হয়েছে বলেও জানানো হয়।

এর বাইরেও মেলা প্রাঙ্গণে প্রতিঘণ্টায় র‌্যাফেল ড্রয়ে মোবাইল ফোনসহ নানা আকর্ষণীয় উপহার জেতার সুযোগ রয়েছে।

মেলা উপভোগ করারা পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে এই সময়ের গ্লোবল ভিলেজের ব্যবসায়ের ডিজিটাল রুাপন্তর নিয়ে ৩টি বিষয় ভিত্তিক সেমিনার অনুষ্ঠিত হবে ই-কমার্সের ডাক মেলায়। সকাল সাড়ে ১১টায় হবে ‘নারী উদ্যোক্তাদের ই-কমার্স সেবায় তথ্যআপা’, দুপুর আড়াইটায় ‘গ্রামীণ উদ্যোক্তাদের উন্নয়নে ই-কমার্স’ এবং বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে ‘ফেইস বুকে বিজনেস’ শীর্ষক সেমিনার।

প্রসঙ্গত,ই-কামার্সের ডাক মেলার পৃষ্ঠোপোষকতা করেছে চালডাল.কম, রেজিন্ট্রো.কম, রকমারি.কম, প্রিয়শপ, দিনরাত্রি, এমএমইভাই, স্পিকলার, এসএসএল কমার্জ এবং মাসিক কম্পিউটার জগৎ।

-সিনিউজভয়েস/জিডিটি/১২এপি/১৯