সিভিল এভিয়েশনকে ক্যালিব্রেশন সেবা দিবে বাংলাদেশী প্রতিষ্ঠান স্মার্ট

আজ ২৬শে জুলাই, ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশের সকল এয়ারপোর্ট সমূহের ফ্লাইট ক্যালিব্রেশন এর জন্য বিশ্বখ্যাত ইউকে ফ্লাইট ইনস্পেকশন ইউনিট, FCSL এর কারিগরী সহায়তার আলোকে সিভিল এভিয়েশন অথরিটি, বাংলাদেশ এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিঃ এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

উড়োজাহাজ সমূহের নিরাপদ উড্ডয়ন ও অবতরন সম্পূর্ণ অটোমোটেড যন্ত্র নির্ভরও ICAO এর নির্দেশনা অনুসারে পরিচালিত। এ সকল যন্ত্রপাতীর ক্যালিব্রেশন হারালে বা নষ্টের কারণে অধিকাংশ দুর্ঘটনা ঘটে থাকে। সুতরাং উড়োজাহাজ সমূহের নিরাপদ উড্ডয়ন ও অবতরনের জন্য ICAO তার সদস্যভূক্ত দেশ সমূহের এয়াপোর্টের এসব যন্ত্রপাতী ক্যালিব্রেশনের সঠিকতা নূন্যতম প্রতি বছর রুটিন চেক এর মাধ্যমে বাধ্যতামূলক আইন ও ধারা দ্বারা নিয়ন্ত্রন করে।

এবছর এ কাজের জন্য খোলা দরপত্রের অধীনে এভিয়েশন অথরিটি, ইন্ডিয়া; এভিয়েশন অথরিটি, পাকিস্তান; এভিয়েশন অথরিটি, থাইল্যান্ড; এভিয়েশন অথরিটি, ইরান ও একমাত্র বাংলাদেশী কোম্পানী এসটিবিএল অংশ গ্রহন করে।

বাংলাদেশে এই প্রথম ইউরোপিয়ান মানে ক্যালিব্রেশন সম্পন্ন করা হবে বলে FCSL পরিচালক অভিপ্রায় ব্যক্ত করেন। এসটিবিএল স্বল্পমূলে উন্নত সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশে সকল নিরাপদ উড্ডয়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তীব্র ইচ্ছ এয়ারপোর্ট সমূহের নিরাপদউড্ডয়ন নিশ্চিত করা। মূলতঃ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর এই দৃঢ় পদক্ষেপে অনুপ্রানিত বাংলাদেশের প্রতি অনুভুতির প্রকাশ হিসাবে ব্রিটিশ নাগরিক তৈয়ব, পরিচালক, FCSL এবং মোঃ জহিরুল ইসলাম, ম্যানেজিং ডিরেক্টর, এসটিবিএল স্বল্পমূল্যে উন্নত সেবা প্রদানে সম্মত হন।

চুক্তি স্বাক্ষর উনষ্ঠানে উপস্থিত ছিলেন, মাসুম পাটোয়ারী, পরিচালক সেমসু ও সেমসু কমকর্তাবৃন্দ, তৈয়ব, পরিচালক, FCSL ; জহিরুল ইসলাম, ম্যানেজিং ডিরেক্টর, এসটিবিএল এবং প্রকৌশলী শহিদুল ইসলাম, হেড অফ অপারেশন এন্ড জেনারেল ম্যানেজার, এসটিবিএলও তার টিম।
এ চুক্তি ও বাস্তবায়ন বাংলাদেশের সকল এয়াপোর্ট সমূহের নিরাপদ উড্ডয়ন নিশ্চিত করবে।

-সিনিউজভয়েস 

Please Share This Post.