সিডস্টার্স ঢাকা চ্যাম্পিয়ন ফিল্ডবাজ

প্রযুক্তি নির্ভর উদ্ভাবনী ব্যবসায় নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতা সিডস্টার্স ওয়ার্ল্ড প্রতিযোগিতার ঢাকা পর্বে চ্যাম্পিয়ন হয়েছে বিচারকদের রায়ে সিডস্টার্স ওয়ার্ল্ড ঢাকা পর্বের চ্যাম্পিয়ন হয়েছে মুঠোফোন ভিত্তিক এন্টারপ্রাইজ সেবা ফিল্ড বাজ। ঢাকা পর্বের চ্যাম্পিয়ন হসিবে ডিসেম্বর মাসে অনুষ্ঠেয় থাইল্যান্ডের আঞ্চলিক এবং আগামী বছর এপ্রিলে অনুষ্ঠিতব্য সুইজারল্যান্ডের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে এই স্টার্টআপ প্রতিষ্ঠানটি।

ফিল্ডবাজ মূলত যেসব প্রতিষ্ঠান তাদের কার্যক্রম দেখভাল পদ্ধতি এবং লেনদেনে ডিজিটাল রূপান্তরে সফটওয়্যার এবং কারিগরি সেবা দিয়ে থাকে। তরুণ উদ্যোক্তা হাবিব উল্ল্যাহ বাহার এবং অ্যলেক্সিস রাওলিনসনের এই যৌথ উদ্যোগটি ইতিমধ্যেই আয় করতে শুরু করেছে।

প্রতিযোগিতায় প্রথম রানার্স আপ হয়েছে ক্লাউড ভিত্তিক স্থাস্থ্য সেবা সিএসইডি হেলথ। আয় পূর্ব ধাপে থাকা এই উদ্যোগের কারিগররা হলেন- খোন্দকার মামুন, মনির হোসেন মজুমদার এবং ফারহানা মামুন। সেকেন্ড রানার্সআপ ক্ষুদ্র ব্যবসায় সম্প্রসারণের ওয়ানস্টপ সল্যুশন শপআপ। এই সল্যাশনটির উদ্যোক্তা শপফ্রন্ট লিমিটেড ফাউন্ডার শিফফাত সারওয়ার, আফিফ জামান ও আতাউর রহমান চৌধুরী।

পুরস্কার হিসেবে উভয় রানার্সআপ ফেসবুক, গুগল ও জিরো’র পক্ষ থেকে ১০ হাজার ডলার মূল্যের সফটওয়্যার পাবে।

প্রতিযোগিতায় চতুর্থস্থান অধিকারী সুইস অ্যাওয়ার্ড বিজয়ী হয়েছে আয়মান সাদিক ও ওবায়েদ রাইদ এর টেন মিনিট স্কুল পাচ্ছে সুইস অ্যাম্বাসি’র পক্ষ থেকে বিশেষ প্রণোদনা।

শুক্রবার রাতে বিজয়ীদের হাতে পুরস্কারের স্মারক তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এসময় অন্যান্যের মধ্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় সিডস্টার্স ওয়ার্ল্ড প্রতিযোগিতার ঢাকা পর্ব। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর সহযোগী প্রতিযোগিতা হিসেবে বুধবার গ্রামীণফোন ময়দানে অনুষ্ঠিত হয় চূড়ান্ত পর্ব। বছাই পর্বে উত্তীর্ণ ১০ উদ্ভাবনী প্রকল্প নিয়ে বিচারকদের সামনে ৫ মিনিটের পরিচিতি ও ৫ মিনিটের প্রশ্নোত্তর শেষে অনুষ্ঠিত হয় ২ ঘণ্টার পিচিং সেশন। এই পর্বে বিচারকদের সামনে অনলাইন শিক্ষণ প্লাটফর্ম টেন মিনিট স্কুল, ক্লাউড ভিত্তিক স্থাস্থ্য সেবা সিএসইডি হেলথ, মুঠোফোন ভিত্তিক এন্টারপ্রাইজ সেবা ফিল্ড বাজ, ওয়েব ও মোবাইল ভিত্তিক অন-ডিমান্ড মেইনেটন্যান্স সার্ভিস প্লাটফর্ম হ্যান্ডি মামা, ই-হেলথ কেয়ার প্লাটফর্ম আরএক্স ৭১, বিক্রয় কার্যক্রম তদারকির মুঠোফোনন সেবা সেলিসকোপ, ক্ষুদ্র ব্যবসায় সম্প্রসারণের ওয়ানস্টপ সল্যুশন শপআপ, সামাজিক যোগাযোগ মাধ্যম বিশ্লেষক সল্যুশন সোশিয়ান, স্টোরিয়া, অনলাইন সেলারদের সহায়ক প্লাটফর্ম স্টোরিয়া এবং টিকেট সেবা টিকেট চাই তাদের নবীন এই ব্যবসায় প্রকল্পের অভিনবত্ব, অভিগম্যতা এবং ভবিষ্যত সম্ভাবনা তুলে ধরে।

প্রতিযোগিতায় বিচারিক দায়িত্ব পালন করেন ফাউন্ডার ইনস্টিটিউট ঢাকা’র পরিচালক সাজিদ রাহমান, বিডি ভেঞ্চার ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসাইন, ফেসবুক স্ট্রাটেজিক প্রোডাক্ট পার্টরারশিপ সামির আজিজ, হুব্বা সিইও অমৃত ক্যারনফন, আভিস্কার প্রোগ্রাম ম্যানেজার হেনা খুশালানি, দি লিগ্যাল সার্কেল প্রতিষ্ঠাতা আনিতা ঘাজি রাহমান, গ্রামীণফোন উপ-পরিচালক মুহাম্মদ মুনতাসির হোসাইস বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাসের প্রধান রাজনৈতিক, অর্থনৈতিক এবং সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা ক্রিসটোফ ফস।

ক্রিসটোফ ফস বলেন, গত বছরের অভাবনীয় সফলতার পর ফের বাংলাদেশে এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করায় আমি সিডস্টার্স-কে সাধুবাদ জানাই। আমার বিশ্বস, প্রতিযোগিতাটি বাংলাদেশের তরুণ উদ্যোক্তাদের সামনে একটি অপার সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। মানোন্নয়ন ও দক্ষতা প্রদর্শনের মাধ্যমে এই প্রতিযোগিতা বাংলাদেশে তরুণ উদ্যোক্তাদের বৈশ্বিক মর্যাদায় পৌঁছে দেবে।

তিনি আরও বলেন, গত বছরের মতো এবারও সুইস দূতাবাস অংশগ্রহণকারী দলকে বিশেষ পুরস্কার দেবে। এই প্রণদোনা কেবল অর্থনৈতিক নয়, সমাজিক ক্ষেত্রেও ভূমিকা রাখবে। পরিশেষে, বাংলাদেশ সরকারসহ এই উদ্যোগে যারাই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন আমি তাদেও প্রতি বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করছি।

প্রসঙ্গত, বেটার স্টোরিজ ও আইসিটি বিভাগের আয়োজনে গত ১৩ অক্টোর শুরু হয় সিডস্টার্স ওয়ার্ল্ড ঢাকা পর্বের প্রতিযোগিতা। এই আয়োজনে সহযোগিতা করে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬, ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার, সিবিআই, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, ডিজিটাল বাংলাদেশ, হোয়াইটবোর্ড, সুইজারল্যান্ড দূতাবাস এবং বিডি ভেঞ্চার।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.