সিটি ইউনিভার্সিটির সেমিনারে ড. এম কায়কোবাদ

সিটি ইউনিভার্সিটির ১৫ বছর পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর উদ্যোগে ৯ ফেব্রুয়ারি, সিটি ক্যাম্পাসে (পান্থপথ ) সিএসই ফেস্টিভ্যাল উপলক্ষে অনুষ্ঠিত হয়ে গেল এক বিশেষ সেমিনার।

‘প্রোগ্রামিং অ্যান্ড প্রবলেম সলভিং’ শীর্ষক এই সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ম্যাথ অলিম্পিয়াড ও প্রোগ্রামিং প্রতিযোগিতার পথিকৃত আইটি বিশেষজ্ঞ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রফেসর ও ডিন ড. এম কায়কোবাদ।

ড. এম কায়কোবাদ তার মূল্যবান বক্তব্যে ম্যাথ অলিম্পিয়াড ও কম্পিউটার প্রোগ্রামিং এর নানা উল্লেখযোগ্য দিক তুলে ধরেন। তিনি বলেন, ‘বাংলাদেশ অল্পের জন্য ভারতের কাছে হারলেও, গণিত অলিম্পিয়াডে আমরা নিয়মিত তাদের হারাচ্ছি।’

তিনি বলেন, ‘বাংলাদেশকে অন্যান্য দেশের মানুষ গরীব দেশ বলে। কিন্তু আমাদের দেশ আসলে ধনী। কারণ আমাদের মানব সম্পদ রয়েছে। এই সম্পদকেই আমাদের কাজে লাগাতে হবে।’

তিনি আরো বলেন, ছাত্রজীবনে আমি রাশিয়াতে কিছুদিন অধ্যয়ন করেছি। সেখানকার বাচ্চাদের দাবা খেলা দেখেছিলাম , তারা একটি চাল দিতে গিয়ে ২ ঘন্টা চিন্তা করে। আর আমরা হারার পর দুই ঘন্টা চিন্তা করি। তফাৎটা এইখানেই। বাস্তবের জীবনের চমৎকার কিছু উদাহরণ দিয়ে তিনি বুঝান যে গণিত এবং প্রোগ্রামিং এর প্রতি শিক্ষার্থীদের আরো বুদ্ধিদীপ্ত ও আগ্রহী হতে হবে।

সেমিনারটির সভাপতিত্ব করেছেন ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর বিভাগীয় প্রধান মো. সাফায়েত হোসেন। সেমিনারের শুরুতে সম্মানিত সভাপতি শুভেচ্ছা বক্তব্য রাখেন। এবং তারপর মূল বক্তা তার বক্তব্য রাখেন।

সেমিনারে আরো উপস্থিত ছিল সিএসসি ডিপার্টমেন্টের সকল ফ্যাকাল্টি মেম্বার’স এবং ছাত্র-ছাত্রীরা।

 

– সিনউজভয়েস ডেস্ক

Please Share This Post.