সিটিও ফোরাম-বিআইবিএম নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

৭ মে শনিবার, সিটিও ফোরাম বাংলাদেশ এর আয়োজনে রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এর অডিটোরিয়ামে  ইন্টারনেট নিরাপত্তা বিষয়ে ‘সাইবার নিরাপত্তা : ঝুঁকি মোকাবেলা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সাইবার নিরাপত্তা বিধানে সাইবার প্রতিরোধ গড়ে তোলা, দূর্যোগ মোকাবেলা এবং পরবর্তী ব্যবস্থাপনা সংক্রান্ত অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি সর্ম্পকে দেশের প্রযুক্তি পেশাজীবিদের জ্ঞানার্জন এবং সচেতনতা বাড়াতে সিটিও ফোরাম ও বিআইবিএম যৌথভাবে এই নিরাপত্তা বিষয়ক সেমিনারের আয়োজন করে।

সিটিও ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি তপন কান্তি সরকারের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুরু হয় মূল অধিবেশন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভংকর সাহা। অধিবেশনে সভাপতিত্ব করেন বিআইবিএম মহাপরিচালক তৌফিক আহমদ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভংকর সাহা বলেন, ‘তথ্যপ্রযুক্তি সারাবিশ্বের মানুষকে সংযুক্ত করছে একে অন্যের সঙ্গে। সরকারী কর্মকাণ্ড পরিচালনা ও ব্যবসা বাণিজ্য প্রসারে এর ভূমিকা গুরুত্বপূর্ণ যেখানে নিরাপত্তা হুমকি স্বরূপ। নিরাপত্তা মোকাবেলা এবং প্রতিরোধ গড়ে তুলতে প্রয়োজন প্রযুক্তিক জ্ঞান ও সচেতনতা। সিটিও ফোরামের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই। সেই সঙ্গে জানাই সহযোগী আয়োজনকদের কারণ পারস্পরিক  জ্ঞানার্জন সাইবার নিরাপত্তায় সচেতনতা বাড়াতে সাহায্য করবে।’

দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা বিষয়ে গুরুত্ব আরোপ করে সিটিও সভাপতি তপন কান্তি সরকার বলেন, ‘সাইবার নিরাপত্তা বিধানে প্রয়োজন সময় উপযোগী প্রযুক্তিক প্রতিরোধ এবং জ্ঞান। কেননা দূর্যোগ পরবর্তী ব্যবস্থাপনার চেয়ে দূর্ঘটনা প্রতিরোধ ব্যবস্থাপনা জরুরি। নিজেদেরকে আধুনিক প্রযুক্তিক জ্ঞানে দক্ষ তুলতে পারলে বড় ধরনের দূর্ঘটনার সম্ভাবনা যেমন কমে তেমনি দূর্ঘটনা পররর্তী ব্যবস্থাপনাও তুলনামূলকভাবে সহজ হয়।

নিরাপত্তা বিশেষজ্ঞ স্টিভেন ডিস্ বলেন, ‘নিয়মিত প্রযুক্তিক জ্ঞানচর্চা এবং এর প্রয়োগ সাইবার নিরাপত্ত প্রতিরোধ গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে , যেজন্য প্রয়োজন পারস্পরিক আলোচনা এবং ব্যক্তিগত দক্ষতার উন্নয়ন।’

বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক, সহকারী ব্যবস্থাপনা পরিচালক, প্রধান কারিগরি কর্মকর্তাসহ অর্থনীতি ও নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞরা এই অধিবেশনে অংশগ্রহণ করেন।

বিআইবিএম মহাপরিচালক তৌফিক আহমাদ চৌধুরী বলেন, ‘সাইবার নিরাপত্তা এবং এর ঝুঁকি ব্যক্তিগত পর্যায় হতে ব্যবসা বাণিজ্য সহ আন্তর্জাতিক পর্যায়ে এক গুরুত্বপূর্ণ চ্যলেঞ্জ, যা মোকাবেলায় প্রয়োজন প্রতিরোধ।

অর্থনীতি ও নিরাপত্তা ক্ষেত্রে বিশেষজ্ঞ আলোচকবৃন্দ দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা ঝুঁকির সর্বশেষ অবস্থা ও তা মোকাবেলায় দক্ষ মানবসম্পদ এবং প্রয়োজনীয় প্রস্তুতি আছে কিনা তা পর্যালোচনা করেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.