সারা দেশে ১হাজার ৯শ জন পাবে বেসিক আউটসোর্সিং প্রশিক্ষণ-পলক

গত বৃহস্পতিবার ‘বিএমএ’ ভবনে সাংবাদিকদের জন্য একদিনের বেসিক আউটসোর্সিং প্রশিক্ষণ উদ্ভোদন করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সাংবাদিকরা দু’ভাবে অগ্রপথিকের ভূমিকা পালন করতে পারেন-প্রথমত নিজেকে এ খাতে সম্পৃক্ত করে চাকুরীর/পেশার পাশাপাশি বাড়তি আয় সংস্থানের মাধ্যম হিসেবে কাজ করতে পারেন। দ্বিতীয়ত সংবাদ মাধ্যমের কল্যানে দেশের কেন্দ্র থেকে প্রান্ত পযন্ত সকল মানুষকে সচেতন করে এ খাতে কাজ করতে উৎসাহী করে তুলতে পারেন। তাই, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সংবাদ কমীরা পথপ্রদশকের ভূমিকা পালন করছে। মন্ত্রী আরো বলেন, প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ ফ্রিল্যান্সার সৃষ্টি করতে এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে যুগোপযোগী মানবসম্পদ তৈরী করার লক্ষ্য নিয়ে, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ লানিং এন্ড আনিং ডেভেল্পমেন্ট প্রকল্প বাস্তবায়ন করছে।

সার দেশে প্রতিটি জেলায় ৩০ জন করে মোট ১৯২০ জন সংবাদ কমীকে বেসিক আউটসোসিং, ব্লগ রাইটিং, কন্টেন্ট ডেভেল্পমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ইমেজ এডিটিং এবং ভিডিও এডিটিং বিষয়ে এই মৌলিক প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। আজ ঢাকাস্থ প্রায় ৭০ জন সাংবাদিককে এই প্রশিক্ষন প্রদান করা হয়। আইসিটি ডিভিশনের আথিক সহায়তায় ঢাকা জেলার এই প্রশিক্ষন কাযক্রম বাস্তবায়ন করে রেডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বেসিস সভাপতি শামীম আহসান, লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের পরিচালক মনজুর কাদের চৌধুরী ও ডিজিটাল টেকনোলজিস লিমিটেডের স্বত্ত্বাধিকারী দেলোয়ার হোসেন ফারুক
বিশ্বের জনপ্রিয় মোবাইল মেসেজিং অ্যাপ ভাইবার, হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে বাংলাদেশেই তৈরি হচ্ছে মেসেজিং অ্যাপ আইসটি ডিভিশন ‘আলাপন’।
প্রতিমন্ত্রী জানান, অ্যাপটির মাধ্যমে দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা তাদের দাপ্তরিক অনেক কাজ করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে ১৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী নিজেদের মধ্যে ফাইল লেনদেন, ভিডিও কনফারেন্স, মেসেজিং ইত্যাদি করতে পারবেন।
তথ্যপ্রযুক্তি বিভাগ অ্যাপটি তৈরির উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে বহুজাতিক প্রতিষ্ঠান রিভ সিস্টেমস ‘আলাপন’ নামের অ্যাপটির বেটা সংস্করণ তৈরি করেছে। চূড়ান্ত সংস্করণ তৈরি হলেই এটি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে।

গোলাম দাস্তগীর তৌহিদ 

Please Share This Post.