সারাদেশে কোডারসট্রাস্টের ফ্রিল্যান্সিং বিষয়ক সেমিনার

ইন্টারনেট ব্যবহার করে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে কিভাবে আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন চুক্তিভিত্তিক কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি ক্যারিয়ার গঠন করা যায় এ ব্যাপারে সঠিক পরামর্শ ও নির্দেশনা প্রদান করে দক্ষ মানব সম্পদ তৈরিতে সারাদেশে একযোগে কাজ করবে কোডারসট্রাস্ট ও ব্রাক। এ লক্ষ্যে সম্প্রতি এ দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

 এ চুক্তির ফলে এখন থেকে কোডারসট্রাস্ট বিশ্বের সবচেয়ে বড় এনজিও ব্রাকের লার্নিং সেন্টার (বি এল সি) গুলোর মাধ্যমে সারাদেশে তাদের ফ্রিল্যান্সার তৈরির কার্যক্রম পরিচালনা করতে পারবে।

ইতোমধ্যে চট্রগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফ্রিল্যান্সিং বিষয়ক সেমনিার আয়োজন করেছে কোডারসট্রাস্ট। এসব সেমিনারে কোডারসট্রাস্টের পক্ষ থেকে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জনের বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যায়। এরই পরিপ্রেক্ষিতে চলতি মাসের শেষ সপ্তাহে চট্রগ্রামের কাজির দেউরিতে ব্র্যাক লার্নিং সেন্টারে কোডারসট্রাস্টের লার্ন অ্যান্ড আর্ন প্রোগ্রাম শুরু হচ্ছে।

উল্লেখ্য, ফ্রিল্যান্সার তৈরির ডেনমার্ক ভিত্তিক আইটি প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট দুই বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এই সময়ের মধ্যে ৫০০ জনেরও বেশি দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করেছে প্রতিষ্ঠানটি। কোডারসট্রাস্টের মাধ্যমে ফ্রিল্যান্সাররা তাদের অনলাইন কাজ বিক্রি করতে পারেন এবং এখান থেকে শিখতেও পারবেন। কোডারট্রাস্ট সম্পর্কে বিস্তারিত জানার লিংক (www.coderstrust.com)।

সিনিউজভয়েস/ডেক্স