সামাজিক সচেতনতা তৈরিতে চালু হল ক্রাউড সোর্স মোবাইল অ্যাপ্লিকেশান

আইসিটি ব্যবহার করে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এবং ইজি টেকনোলজি লিমিটেড এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হল।

রাজধানীর ঢাকা ক্লাব এ বুধবার  সমঝোতা স্মারক স্বাক্ষর করেন খন্দকার রাকিবুর রহমান, মহা পরিচালক – মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর,  জসীম উদ্দিন আহমেদ, মহাপরিচালক  – তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং মফিজুর রাহমান পাটোয়ারী, ব্যবস্থাপনা পরিচালক – ইজি টেকনোলজি লিমিটেড। উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও প্রমুখ।

ক্রাউড সোর্স এপ্লিকেশনটি ব্যাবহার করে দেশের যে কোনো সচেতন নাগরিক তার নিজের পরিচয় দিয়ে বা পরিচয় গোপন রেখে মাদক সংক্রান্ত্র যে কোনো তথ্য যেমন-মাদক ব্যাবসায়ী, মাদক সেবনকারী, মাদক সরবরাহকারী সম্পর্কে বাংলাদেশ সরকারের দায়িত্ব  প্রাপ্ত সংশ্লিষ্ট সংস্থাকে অভিহিত করতে পারবে, এ সময় মাদক সংক্রান্ত্র যে কোনো  ছবি অথবা ভিডিও থাকেল তাও সুংযুক্ত করে পাঠাতে পারবেন।  ক্রাউড সোর্স অ্যাপ্লিকেশনটি দ্বারা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে দেশের সাধারণ মানুষের মাঝে মাদকের কুফল সম্পর্কে যে কোনো সামাজিক সচেতনেতা মূলক বার্তা, মাদকের কুফল সম্পর্কে গাইড লাইন সহজেই পাঠানো যাবে ফলে সাধারণ মানুষ উপকৃত হবে তাছাড়া মাদক নিয়ন্ত্রণে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ব্যবহারকারী মাদক আক্রান্ত ব্যক্তির লক্ষণ, মাদক সংক্রান্ত্র যে কোনো তথ্য বা যে কোনো জিজ্ঞাসা এপ্লিকেশন থেকে পাবেন। ক্রাউড সোর্স অ্যাপ্লিকেশনে একটি ইমার্জেন্সি হটলাইন নম্বর থাকবে যা দ্বারা দেশের যে কোনো প্রান্ত থেকে যে কেও বিশেষজ্ঞ ডাক্তার থেকে পরামর্শ নিতে পারবেন।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.