সাধ্যের মধ্যে অসাধারণ স্যামসাং গ্যালাক্সি জে ওয়ান নেক্সট

স্যামসাং ২০১৬ সালের এখন পর্যন্ত সর্বসাধারণের কথা মাথায় রেখে বাংলাদেশের বাজারে যে কয়টি স্মার্টফোন অবমুক্ত করে তার মধ্যে একটি হলো স্যামসাং গ্যালাক্সি জে ওয়ান নেক্সট । চমকপ্রদ ডিজাইন এবং সুলভ মূল্যের কারণে স্মার্টফোনটি সবার নজর কেড়েছে। এই স্মার্টফোনটি মূলত জে ওয়ান-এর সংস্করণ।

স্থানীয় ক্রেতাদের কথা মাথায় রেখে স্মার্টফোনটির একটি হ্যান্ডস-অন রিভিউ।
ফিচার: প্রথমেই দেখে নেওয়া যাক স্মার্টফোনটির ফিচারগুলো। জে ওয়ান নেক্সট এ আছে ৪ ইঞ্চি টিএফটি ডিসপ্লে। স্মার্টফোনটিতে রয়েছে কোয়াডকোর প্রসেসর, ১ গিগাবাইট র‌্যাম। আছে ৮ গিগাবাইট স্টোরেজ ক্যাপাসিটি। ৫ মেগাপিক্সেল ক্যামেরা। সাশ্রয়ী দামের ফোনটি দিয়ে ১০৮০ পিক্সেলের ফুল এইচডি’তে মাল্টিমিডিয়া ভিডিও দেখা সম্বব। রয়েছে ১৫০০ মিলিএ্যাম্পিয়ার রিমুভেবল ব্যাটারি।

galaxyj1next1
এবার আরেকটু বিস্তারিত জানা যাক।
ডিজাইন: জে ওয়ান নেক্সট এক হাতে প্রতিনিয়ত ব্যবহার করতে খুব একটা সমস্যা হয় না। সাধারণত ৪ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ স্মার্টফোনের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভলিউম বাটন রয়েছে, ফলে ব্যবহার করার সময় ভলিউম বাড়াতে কিংবা কমাতে কোনো সমস্যায় পড়তে হয় না। এর সামনের দিকে ডিসপ্লের উপরের অংশে আছে ফ্রন্ট ক্যামেরা । ক্যামেরাও অনেক ভালো।
স্মার্টফোনটির ওজন ১২৩ গ্রাম। ডিসপ্লে­: স্মার্টফোনটিতে আছে ৪০০ এক্স ৮০০ পিক্সেলের ৪ ইঞ্চি টিএফটি ডিসপ্লে ও মাল্টি টাচ। প্রসেসর: ১.২ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর। র‌্যাম ও রম: ১ গিগাবাইট র‌্যাম। ৮ গিগাবাইট রম । ক্যামেরা: ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ভিজিএ ফ্রন্ট ক্যামেরা। ব্যাটারি: ১৫০০ মিলিঅ্যাম্পিয়ার রিমুভেবল ব্যাটারি। কানেক্টিভিটি: ৩জি সমর্থিত। দুটি সিম ব্যবহারের সুবিধা আছে এতে। অপারেটিং সিস্টেম: অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ। মূল্য: দেশের বাজারে স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে ৬,৯৯০ টাকায়। সাদা, গোল্ডেন এবং কালো এই তিনটি রং এ পাওয়া যাচ্ছে।
স্মার্টফোনটিতে যা থাকলে আরো ভালো হতো:
জে ওয়ান নেক্সট কম দামে ভালো স্মার্ট ফোন বলা যায় । তবে ফ্রন্ট ক্যামেরা ২ মেগাপিক্সেল হলে ভালো হত । ব্যাটারি ২১০০ মিলিঅ্যাম্পিয়ার হলে ভালো হত । তবে সবচেয়ে বড় সুবিধা হল এর ডাটা সেভার ফিচার।
যে কোনো মোবাইল পরিবেশকদের আউটলেট/ক্যাফে থেকে কেনাই উত্তম।

– গোলাম দাস্তগীর তৌহিদ