সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে গুগল ক্রাউডসোর্সের সেমিনার অনুষ্ঠিত

গুগল ক্রাউডসোর্স হচ্ছে ইন্টারনেটে ভাষাকে উন্নত করার একটি উদ্যোগ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে “গুগল ক্রাউডসোর্স বাংলাদেশ কমিউনিটি” রাজধানীর সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে একটি সেমিনার ও ওয়ার্কসপের আয়োজন করে।

সাউথইস্ট বিশ্ববিদ্যলয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কো-আর্ডিনেটর ও সিনিয়র লেকচারার মনিরুল হাসান উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর জেনারেল কাজী ফখরুদ্দিন আহমেদ, এসপিপি, পিএসসি (অবসরপ্রাপ্ত) ও সিপিডিএসের উপ পরিচালক ও প্রধান মোঃ জামাল উদ্দিন।

গুগল ক্রাউডসোর্স সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি মোঃ শিবলী মোল্লা গুগল ক্রাউডসোর্স এর বিভিন্ন দিক তুলে ধরেন। কিভাবে গুগল ক্রাউডসোর্স এ্যাপ ব্যবহার করে ইন্টারনেটে বাংলাকে আরো উন্নত করা যায় তা প্রশিক্ষণ দেন।

গুগল লোকাল গাইডস দিনাজপুর এর কমিউনিটি মডারেটর সুমাইয়া জাফরিন চৌধুরী গুগল লোকাল গাইডস সম্পর্কে তার অভিজ্ঞতা শেয়ার করেন।

গুগল ক্রাউডসোর্সের প্রোগ্রাম ম্যানেজার প্রাভীণ দাস ভিডিও কনফারেন্সের মাধ্যমে উক্ত অনুষ্ঠানে যোগদান করেন ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ক্লাবের মডারেটর  মো: হাসান তারেক ও রাজোন বর্ধন এবং সিএসই ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক রোকসানা আক্তার জলি।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১০০ জন শিক্ষার্থী উক্ত সেমিনারে যোগদান করেন।

সিনিউজভয়েস//ডেস্ক/