সাইবার সিকিউরিটি নিয়ে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে সেমিনার

অফিস-বাসা কিংবা চলতি পথে, সবার হাতে এখন প্রযুক্তি। স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার ব্যবহার করতে করতে কাটিয়ে দিচ্ছে দিন। সোশাল মিডিয়া, প্রয়োজনীয় ওয়েবসাইট ভিজিট, অনলাইনে বসেই ভিডিও দেখা, গান শোনা আজকাল বেড়েছে বহুগুনে। বিশেষ করে তরুণ-তরুনীরা দিনের একটা বড় সময় কাটাচ্ছে অনলাইনে।

প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে সারাক্ষন অনলাইনে থাকায় বাড়ছে তথ্য হাতছাড়া হওয়ার ঝুঁকি। অন্যদিকে অনলাইন নির্ভরতা বেড়ে যাওয়ায় ঝুঁকি বাড়ছে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার।

অনলাইনে কীভাবে তথ্য চুরি, সোশ্যাল মিডিয়া কিংবা ইমেইল অ্যাকাউন্ট কীভাবে হ্যাক হয় আর এসব থেকে নিজেকে কীভাবে নিরাপদ রাখা যায়- এসব বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করে তুলতে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ধানমণ্ডি ক্যাম্পাসে রবিবার ‘সাইবার সিকিউরিটি ফর স্টুডেন্টস’ নামে একটি সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশের একমাত্র সাইবার সিকিউরিটি ব্র্যান্ড রিভ অ্যান্টিভাইরাসের বিপণন কর্মকর্তা ইবনুল করিম রূপেন। তিনি তাঁর বক্তব্যে ‘সাইবার থ্রেট’ সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করে তোলেন এবং নিরাপদ থাকার জন্য নানা উপায় নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, বর্তমানে অনেক কাজই আমরা অনলাইনে করি। ঘরে বসেই হাতে স্মার্টফোন নিয়ে সেরে নিচ্ছে প্রয়োজনীয় কাজ। কেনাকাটা থেকে শুরু করে সবার সাথে যোগাযোগটাও হচ্ছে এখন অনলাইনে। কোথাও গিয়ে দেখা না করে ঘরে বসেই প্রয়োজনীয় কথাবার্তা সেরে নিচ্ছি আমরা। হরহামেশাই দিয়ে দিচ্ছি নিজের ব্যক্তিগত তথ্য। ফলে ঝুঁকি বাড়ছে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার।

আলোচনায় শিক্ষার্থীরা নিজেদের অনলাইন নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন করেন।

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ধানমণ্ডি ক্যাম্পাস কো-অর্ডিনেটর মোঃ জয়নাল আবেদীন বলেন, শুধুমাত্র শিক্ষার্থী নয়, এ ধরনের সেমিনার আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ এবং আমি নিজেই ব্যক্তিগতভাবে অনেক কিছু শিখতে পেরেছি।’

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির মার্কেটিং বিভাগের প্রধান শামসুন নাহার মমতাজ, অন্যান্য ফ্যাকাল্টি মেম্বার এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের শিক্ষার্থীবৃন্দ।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.