সবাইকে সাথে নিয়ে উন্নয়ন করলেই তা টেকসই হয়-পলক

এক্সিম ব্যাংকের সহযোগীতায় ‘One Student, One Laptop, One Dream’ কর্মসূচির আওতায় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে গতকাল বিনামূল্যে ল্যাপটপ বিতরণ করেন আইসিটি প্রতিমন্ত্রী  জুনাইদ আহমেদ পলক এমপি।

অনুষ্ঠানের শুরুতে প্রতিমন্ত্রী আগত দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীদের বক্তব্য শোনেন। শিক্ষার্থীরা শিক্ষাক্ষেত্রে তাদের বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরেন। এছাড়া চাকুরীর বাজারে প্রতিবন্ধীদের চ্যালেঞ্জের বিষয়ে প্রতিমন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী এসব বার্তা প্রধানমন্ত্রী ও আইসিটি উপদেষ্টার কাছে পৌছে দেবেন মর্মে আশ্বাস প্রদান করেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ‍কণ্যার পরামর্শে প্রতিবন্ধীদের জন্য ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ শীর্ষক একটি প্রকল্প গৃহীত হয়েছে। এর মাধ্যমে প্রতিবন্ধীদের উন্নয়নে সরকার কাজ করছে। সরকার দেশের একটি মানুষকেও পিছিয়ে রাখতে চায় না। সবাইকে সাথে নিয়ে উন্নয়ন করলেই তা টেকসই হয়, সুষম উন্নয়ন নিশ্চিত হয়। তাই সরকার এ বিষয়ে বদ্ধপরিকর।

পরীক্ষায় অংশগ্রহনের সময় দৃষ্টিপ্রতিবন্ধীরা যে সমস্যার সম্মুখীন হন, প্রযুক্তি ব্যবহার করে সে সমস্যা দূর করা সম্ভব। সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে স্পিচ থেকে বাক্য কিংবা বাক্য থেকে স্পিচ –এ রূপান্তরের মাধ্যমে দৃষ্টি-প্রতিবন্ধীদের সমস্যা দূর করা যাবে বলে প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল দেশের প্রতিটি জনগনই পাবেন। শহর কিংবা প্রত্যন্ত গ্রাম সব জায়গার মানুষই সমান সুযোগ পাবে, সরকার ডিজিটাল বৈষম্য দূর করেছে। সরকার দেশের সকল মানুষকে তথ্যপ্রযুক্তির সেবার আওতায় আনাতে নিরলস কাজ করে যাচ্ছে।

ল্যাপটপ বিতরণ ‍অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি সচিব  জুয়েনা আজিজ। অনুষ্ঠানে আইসিটি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

-সিনিউজভয়েস

 

 

Please Share This Post.