সফল বেসিস সফটএক্সপো উপহার দিলো মোস্তাফা জব্বার কমিটি

সফলভাবে শেষ হলো ৪ দিনব্যাপী বেসিস সফটএক্সপো ২০১৭ । শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলো লিডারশিপ মিট অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামে আইসিটি খাতের এই বেসরকারি বৃহত্তম প্রদর্শনীর।

লিডারশিপ মিটে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান, ইনসেপটার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হাসনিন মুক্তাদির, রিভ সিস্টেমসের গ্রুপ প্রধান নির্বাহী কর্মকর্তা এম রেজাউল হাসান, প্রাণ-আরএফএলের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান খান চৌধুরী, বেসিস পরিচালক ও বেসিস সফটএক্সপো ২০১৭ এর প্লাটিনাম স্পন্সর মাইক্রোসফট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির এবং বেসিস পরিচালক ও বেসিস সফটএক্সপো ২০১৭ এর আহ্বায়ক সৈয়দ আলমাস কবীর।

basisi closing 2

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বেসিস সহ-সভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক উত্তম কুমার পাল, মোস্তাফিজুর রহমান সোহেল ও রিয়াদ এস এ হোসেন। এছাড়া বেসিসের সাবেক সভাপতিবৃন্দ ও কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, সফটএক্সপোর এক্সিবিটর প্রতিনিধিসহ সংবাদ মাধ্যমে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, সরকারের ভিশন ২০২১ অর্জন করতে আইসিটি এবং টেলিকমিউনিকেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আইসিটি ও টেলিকমিউনিকেশন একে অপরের পরিপূরক। ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপিত হবে। স্যাটেলাইটের কাজ প্রায় ৭৫ ভাগ সম্পন্ন হয়েছে। এর মাধ্যম সারাদেশকে নেটওয়ার্ক কানেক্টিভিটির আওতায় আনা যাবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা প্রত্যাশা করি ২০২১ সাল নাগাদ আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি করা সম্ভব হবে। এক্ষেত্রে প্রয়োজন দক্ষ জনবল। সেই জনবল তৈরিতে কাজ করছি আমরা। পাশাপাশি অবকাঠামোগত উন্নয়ন দ্রুতগতিতে এগিয়ে চলছে।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, তথ্যপ্রযুক্তি বিশ্বে আমরা নেতৃত্ব দিতে চাই। আমাদের কাঁচামাল মেধা। আমাদের দেশের বড় অংশ তরুণদের মাঝেই এই মেধা আছে। আমরা যদি শ্রমিক পাঠানোর মতোই বাংলাদেশে থেকে ইউরোপসহ বিভিন্ন দেশে প্রোগ্রামারসহ তথ্যপ্রযুক্তি জনবল পাঠাতে পারি তাহলে কয়েকগুন বৈদেশিক মুদ্রা আয় হবে। এজন্য আমাদের শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন এনে ডিজিটাল শিক্ষা ব্যবস্থায় রুপান্তর করতে হবে।

বেসিস সফটএক্সপোর ২০১৭ এর আহ্বায়ক সৈয়দ আলমাস কবীর জানান, এবারের সফটএক্সপোতে লক্ষাধিক দর্শনার্থী এসেছে। প্রতিটি কোম্পানিই গড়ে ১০ থেকে ১৫টি বিজনেস লিড পেয়েছে। এটি অনেক বড় অর্জন। এখন থেকে প্রতিবছর বেসিস সফটএক্সপো আয়োজন করা হবে।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রথম নারী সৈয়দা মুস্তাফিজকে সম্মাননা এবং বেসিসের সাবেক পরিচালক সদ্য প্রয়াত মাহমুদুর রহমান লাভলুকে মরনোত্তর সম্মাননা দেওয়া হয়। এছাড়া বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিমকে আজীবন সম্মাননা দেওয়া হয়।  এবারের সফটএক্সপোর সেরা প্যাভিলিয়ন ক্যাটাগরিতে রিভ সিস্টেমস, সেরা মিনি প্যাভিলিয়ন ক্যাটাগরিতে ইনফো ফোর্ট এবং সেরা স্টল ক্যাটাগরিতে ব্রাইট টেকনোলজিস নির্বাচিত হয়।

-গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.