সফল উদ্যোক্তা হতে গেলে প্রয়োজন ধৈর্য্য : রাশেদ কামাল

১০০ কোটি মার্কিন ডলারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পণ্য ও সেবা রপ্তানির লক্ষে আমাদের প্রয়োজন বিপুল সংখ্যক আইসিটি উদ্যোক্তা, যারা ভবিষ্যতে এই শিল্পকে নেতৃত্ব দেবে। শিক্ষার্থীরা আরো বেশি করে আইটি ব্যবসায় শুরু করার ব্যাপারে আগ্রহী হচ্ছে। কিন্তু তরুণ প্রজন্মের মধ্যে ধৈর্য্যের বড় অভাব। আইসিটি উদ্যোক্তা হতে গেলে বড় প্রয়োজন ধৈর্য্য।

৩ ফেব্রুয়ারি শুক্রবার, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফটএক্সপোতে সিনিউজ কর্তৃক আয়োজিত ‘তথ্যপ্রযুক্তি উদ্যোগের জন্য পরবর্তী প্রজন্মকে প্রস্তুতকরণ’ শীর্ষক সেমিনারে সিনিউজের সম্পাদক ও দ্য ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদ কামাল মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, একজন উদ্যোক্তাকে শুধু নিজের চিন্তা করলে হবে না, মনে রাখতে হবে তার ওপর তার পুরো পরিবার নির্ভরশীল। তাই তাকে উদ্যোক্তার খাতায় নাম লেখাতে হলে সবকিছু বুঝে শুনে এগোতে হবে। আইসিটি উদ্যোক্তার জন্য অবশ্যই আইসিটি নলেজ থাকা দরকার। নতুন উদ্যোক্তাদের, আইনি পলিসি, ব্যাংকিং, ইন্টারন্যাশনাল রোল, প্রজেক্ট ম্যানেজমেন্ট, রিসোর্স ম্যানেজমেন্ট, কোর অ্যাকাউন্টিং কনসেপ্ট, বেসিক নলেজ, বেসিক নেটওয়ার্কিং কনসেপ্ট ইত্যাদি বিষয়গুলো থাকা একান্তই দরকার। তাহলেই উদ্যোক্তারা সফলতার মুখ দেখবে।

সেমিনারে বিডিজবস ও আজকের ডিলের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর বলেন, উদ্যোক্তা হতে গেলে সীমাহীন ধৈর্য্য থাকতে হবে। আমাদের তরুণদের মধ্যে কম সময়ে বড় লোক হওয়ার প্রবণতা বেড়ে যাচ্ছে। কিন্ত তা কখনোই সম্ভব না। বাংলাদেশের মত দেশে সফল হতে গেলে ম্যারাথন দৌড়ের মানসিকতা থাকতে হবে।

সেমিনারে ব্রেইন স্টেশন ২৩ এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবির বলেন, টাকার জন্য উদ্যোক্তা নয়। টাকা চাইলে চাকরি করুন। আর উদ্যোক্তা হতে গেলে আগে ব্যবসা জানতে হবে। বর্তমান সময়ে জানি না বলতে কোন শব্দ নেই, না জানলে গুগল করুন। উদ্যোক্তা হতে গেলে জানতে আপনাকে হবেই।

সেমিনারটি সঞ্চালনা করেন সিনিউজের নির্বাহী সম্পাদক কাজী মোস্তাক। আরো উপস্থিত ছিলেন বেটার স্টোরিজের মিনহাজ আনোয়ার, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, সিনিউজের ব্যবস্থাপনা সম্পাদক কাওসার উদ্দিন এবং সহযোগী সম্পাদক গোলাম দাস্তগীর তৌহিদ।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.