সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার রপ্তানি বাড়াতে বেসিসের সেমিনার

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার রপ্তানি বাড়াতে বিপণন পরিকল্পনা নিয়ে ২৭ আগস্ট শনিবার, রাজধানীর কারওয়ান বাজারস্থ বেসিস মিলনায়তনে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বেসিস, নেদারল্যান্ডের সেন্টার ফর প্রমোশন অব ইমপোর্টস (সিবিআই) ও বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

Rashed Kamal

বেসিসের সহ-সভাপতি ফারহানা এ রহমানের সভাপতিত্বে সেমিনারে আলোচক হিসেবে ছিলেন বেসিসের আন্তর্জাতিক বাজার সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান এবং আপডেট সল্যুউশনস টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা টি আই এম নুরুল কবির, দ্য ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাশেদ কামাল, বেটারস্টোরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ উদ্দিন আনোয়ার, দোহাটেক নিউ মিডিয়ার স্বত্বাধিকারী এ.কে.এম সামছুদ্দোহা, ন্যাসসেনিয়া লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ সায়ের হাসান ও অপটিমা এইচআর সল্যুউশনসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোর্শেদ হায়দার।

Tim Nurul Kabir

সেমিনারে বেসিসের সদস্যভুক্ত দেড় শতাধিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

সেমিনারে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের রপ্তানি সম্ভাবনা, বাজার বিশ্লেষণ, ভিন্ন বাজারের জন্য আলাদা পরিকল্পনা ও বাস্তবায়ন, বিনিয়োগ বৃদ্ধি ও আন্তর্জাতিক সক্ষমতা তৈরিতে করণীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

পাশাপাশি এসব বিষয়ে বেসিসের সদস্য কোম্পানিগুলোর সক্ষমতা তৈরিতে বেসিস ও বিআইটিএমের উদ্যোগে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানানো হয়। আগামী অক্টোবরে ২ দিনব্যাপী এই প্রশিক্ষণ দেওয়া হবে এবং পরবর্তী ৬ মাসব্যাপী মেন্টরশীপ প্রদান করা হবে। ইতোমধ্যেই প্রশিক্ষণের নিবন্ধন শুরু হয়েছে, যা চলবে আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্রশিক্ষণ সম্পর্কে আগ্রহীরা বিআইটিএম কার্যালয়ে উপস্থিত হয়ে কিংবা ০৯৬১২৩৪২৪৮৬ ফোন করে বিস্তারিত জানতে পারবেন।

 

– গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.