সফটএক্সপোতে আমরা দেশীয় সক্ষমতা তুলে ধরতে চাই-ফারহানা এ রহমান

দেশি-বিদেশি ব্যবসায়ীদের জন্যে থাকছে বিটুবি ম্যাচমেকিং সেশন, যার মাধ্যমে ব্যবসায়ীরা নিজেদের ব্যবসার প্রসার করতে পারবেন। আয়োজন করা হবে কর্পোরেট আওয়ার, যেখানে অংশ নেবেন পাঁচ শতাধিক কর্পোরেট হাই অফিশিয়াল। শিক্ষার্থীদের জন্য থাকছে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প আর বরাবরের মতো গেমিং ফেস্ট।

বেসিস এর জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বেসিস সফটএক্সপো ২০১৯ এর আহ্বায়ক ফারহানা এ রহমান সিনিউজভয়েসকে জানান, আমরা আশা করছি এবারের মেলা মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। আমরা ইতোমধ্যে তাঁর নিকট দাওয়াত পত্রও প্রেরণ করেছি।

এবারের মেলায় চতুর্থ শিল্প বিপ্লব, এক্সপেরিয়েন্স, পিনকেট এবং ভ্যাট অটোমেশনের উপর বেশী গুরুত্ব দিচ্ছেন বলে জানিয়েছেন ফারহানা। আমরা ব্যাপক সাড়াও পাচ্ছি, ছোট বড় অনেক প্রতিষ্ঠান সফটএক্সপোতে অংশ নিতে এখনো দেশের নানা প্রান্ত থেকে আগ্রহ প্রকাশ করছে। আমাদের খরচ ও সাধ্যের মধ্যে থাকলে মেলার ভ্যেনু আরো বড় করতে পারি। মেলায় আনুমানিক ৩ থেকে সাড়ে ৩ কোটি টাকা ব্যায় হতে পাওে বলেও জানান তিনি।

তিনি বলেন, মূলত আমরা আইসিসিবিতে ৪টা ভ্যেনু নিয়েছি যাতে করে সবাই বড় পরিসরে নিজ নিজ সেবাগুলো ভালোভাবে উপস্থাপন করতে পারে। জাপান, সুইডেন ও নেদারল্যান্ডসহ আরো কিছু দেশের অতিথি ও প্রতিষ্ঠান এক্সপোতে অংশগ্রহন করবে। ফলে যারা আউটসোর্সিং নিয়ে কাজ করছে সেসব প্রতিষ্ঠানগুলো তাদের সাথে ম্যাচমেকিং ও অভিজ্ঞতা শেয়ার করতে পারবে। তিনি জানান, বেসিস মেলাটা মূলত দেশীয় প্রতিষ্ঠানগুলো তাদের নতুন নতুন সফটঅয়্যার ও সেবাগুলোকে প্রদর্শণ করার জন্যই। যাতে আমাদের প্রতিষ্ঠানগুলো নিজের দেশের তৈরী সফটওয়্যার দিয়ে দেশিয় বিভিন্ন প্রতিষ্ঠানকে অটোমেশনে আরো ব্যাপক ভুমিকা রাখতে পারে। কারণ সামনে আমাদের বড় ক্রেতা হবেন সরকার।

আগামী ১৯-২১ মার্চ, ২০১৯ তিন দিনব্যাপী এই আয়োজনে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) থাকছে ১০টি বিশেষ জোন। নতুন সংযোজন ইন্ডাস্ট্রি ফোর পয়েন্ট ও জোন, এক্সপেরিয়েন্স জোন, উইমেন জোন এবং ভ্যাট জোন। এক্সপোতে অংশ নি”েছ ২৫০ টিরও বেশি দেশি-বিদেশি আইসিটি প্রতিষ্ঠান। থাকছে ৩০টিরও বেশি আইসিটি বিষয়ক সেমিনার। কর্পোরেট আওয়ারে অংশ নেবেন পাঁচ শতাধিক কর্পোরেট হাই অফিশিয়াল। থাকছে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প আর গেমিং ফেস্ট। মেলায় ১০০ জনেরও বেশি দেশি-বিদেশি আইসিটি বিশেষজ্ঞ অংশগ্রহণ করবে।

-সিনিউজভয়েস/জিডিটি/১৮এফ/১৯

Please Share This Post.