সফটএক্সপোতে অংশ নিয়েছে ‘’সিভিলিংকড’’

বসুন্ধরা কনভেনশন সিটিতে গতকাল (১৯ মার্চ) থেকে শুরু হয়েছে তিনদিনব্যাপী  ‘বেসিস সফট এক্সপো’। মেলায় অংশগ্রহণ করেছে দেশের আইটি প্রতিষ্ঠানগুলো। এবারের মেলায় প্রথম বারের মত অংশগ্রহণ করেছে বাংলাদেশে সর্বপ্রথম অনলাইন সিভি ব্যাংক ‘সিভিলিংকড’।

মেলায় প্রতিষ্ঠানটি তাদের সেবাসমূহ তুলে ধরেছেন, কোন রকম চাকরির আবেদন ছাড়াই কিভাবে চাকরিদাতা কোম্পানিগুলো দক্ষ লোকবল খুঁজে পাবেন এই বিষয় তুলে ধরা হয়েছে।

চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো সিভিলিঙ্কড এর ভূয়সী প্রশংসার পাশাপাশি, এর সাথে সম্পৃক্ততার আগ্রহ প্রকাশ করছেন। যেহেতু মাত্র কয়েক মাস আগেই আমাদের যাত্রা শুরু তাই আমরা এখনও চাকরি প্রার্থীদের সিভি ভেরিফিকেশনের দিকে নজর দিচ্ছি বেশি, কিন্তু আগামী মাসের মধ্যেই চাকরি দাতা কোম্পানিগুলোর সাথে কাজ শুরু করব।

মূলত, সিভিলিংকড প্রতিষ্ঠানটি বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে শূন্য পদের চাহিদানুযায়ী ভেরিফায়েড সিভি সংগ্রহের সুবিধা প্রদান করবে এবং সেইসাথে চাকরি প্রার্থীদের সিভি সংরক্ষণে রাখছে। যা চাকরিদাতা ও চাকরি প্রার্থীদের মধ্যে কর্পোরেট নেটওয়ার্কিং এর কাজ করছে।

অনলাইন চাকরি অনুসন্ধানের ওয়েবসাইটগুলোতে চাকরিপ্রার্থীরা বিভিন্ন বিজ্ঞপ্তি দেখে চাকরির আবেদন করে থাকেন। প্রায় ক্ষেত্রেই দেখা যায় প্রার্থীরা এমন বিজ্ঞপ্তিতে আবেদন করেন যে পদের জন্য যথাযথ যোগ্যতা তাদের নেই। কোম্পানিগুলো যেমন যোগ্যকর্মী খুঁজতে গিয়ে হয়রানিতে পড়েন, তেমনি যারা চাকরি খুঁজছেন তাদের শ্রম পণ্ডশ্রমে পরিণত হয়।

বাংলাদেশে অনলাইনভিত্তিক সেবা প্রতিষ্ঠান ‘সিভিলিংকড’ অনলাইন সিভি ব্যাংক এবং চাকরির বিজ্ঞপ্তি প্রদানের উপযুক্ত প্লাটফর্ম হিসেবে কাজ করবে।

-সিনিউজভয়েস/জিডিটি/২১এম/১৯