শ্রোতাদের মত মানাতে “রবি-ইয়োন্ডার” মিউজিক

দেশের সঙ্গীত অঙ্গনে আজ শুরু হল এক নতুন অধ্যায়। নিউইয়র্ক-ভিত্তিক ইয়োন্ডার মিউজিকের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে রবি ইয়োন্ডার মিউজিক সেবা চালু করল রবি। সেবাটির আওতায় গ্রাহকরা দেশের প্রতিষ্ঠিত শিল্পীদের গানের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনের জনপ্রিয় গানগুলো উপভোগ করার সুযোগ পাবেন। গত ২৪ মে, ২০১৬ (মঙ্গলবার) রাজধানীর একটি আন্তর্জাতিক সন্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে সেবাটির উদ্বোধন করে অপারেটরটি। গ্রাহকরা বিনামূল্যে রবি ইয়োন্ডার মিউজিক থেকে গান উপভোগ করতে পারবেন। এজন্য কোন অ্যাপ্লিকেশন চার্জ, সাবসক্রিপশন ফি বা পার-ট্র্যাক ডাউনলোড চার্জ প্রদান করতে হবে না। রবি ইয়োন্ডার মিউজিক অ্যাপ ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনে অ্যাক্টিভ ডাটা প্ল্যান থাকলেই গানের এ বিপুল সম্ভারে প্রবেশ করতে পারবেন। ইয়োন্ডার মিউজিক সার্ভিসটি ওয়াই-ফাই নেটওয়ার্কেও ব্যবহার করা যাবে।

প্লাটফরমটি শিল্পী ও গীতিকারদের মেধাস্বত্ত্বের মর্যাদাও নিশ্চিত করেছে, অ্যাপটিতে তাদের গান যতবার শোনা হবে সে অনুযায়ী তারা একটি নির্দিষ্ট সম্মানী পাবেন। উদ্বোধনী অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল রবি ইয়োন্ডার মিউজিকের শিল্পীদের- হাবিব, অর্ণব, বাপ্পা, কণা, এলিটা, চিরকুট, নেমেসিস, বালাম, হৃদয় খান ও অন্যান্য শিল্পীদের গাওয়া বজ্রে শিরোনামের উদ্বোধনী সঙ্গীতটি। গানটি প্রযোজনা করেছেন অর্ণব।

রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলী থেকে নেয়া ‘বজ্রে তোমার বাজে বাঁশি’ গানটি একটি ধ্রুপদী সঙ্গীত। আজ ভিডিও সংস্করণসহ গানটি মুক্তি পেয়েছে যাতে ইয়োন্ডার মিউজিকের সব তারকা এবং দেশের প্রথম সারির লোক শিল্পীরা অংশ নিয়েছেন। এটি বাংলাদেশের সঙ্গীত জগতের একাত্মতা, ঐক্য ও সাংস্কৃতিক সমৃদ্ধির এক প্রতিফলন। ইয়োন্ডার মিউজিক ইনকর্পোরেশনের প্রধান নির্বাহী অ্যাডাম কিড্রন বলেন, ইয়োন্ডার বাংলাদেশে রবি’র সাথে যৌথভাবে কাজ শুরু করায় গানের পাইরেসি কমে আসার মাধ্যমে স্থানীয় শিল্পীরা লাভবান হবেন। অন্যদিকে রবি’র গ্রাহকরা মেবাইল ব্রডব্যান্ড প্ল্যানের আওতায় শুনতে পাবেন সেরা গানগুলো। এদেশের শিল্পীদের গানের পাশাপাশি আন্তর্জাতিক শিল্পীদের সাথে গাওয়া নতুন নতুন গান শ্রোতদের উপহার দেয়ার সুযোগ পেয়ে আমি আনন্দিত।

রবি-ইয়োন্ডার মিউজিক সেবার উদ্বোধনকে দেশের সঙ্গীতাঙ্গনে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় অনুষ্ঠান হিসেবে অভিহিত করে রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সুপুন বীরাসিংহে বলেন, শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি হিসেবে রবি ইয়োন্ডার মিউজিক সেবা চালু করতে পেরে গর্বিত। যার মাধ্যমে আমাদের গ্রাহকরা বিনামূল্যে দেশ-বিদেশের গানের এক বিপুল সম্ভার হাতে পাবেন। আমরা বিশ্বাস করি, এ পদক্ষেপের ফলে স্থানীয় ও আন্তর্জাতিক শিল্পীবৃন্দের অব্যাহত সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের লাখ লাখ সংগীতপ্রেমীর জীবনে এক বড় ধরণের পরিবর্তন আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবি’র বিজনেস অপারেশনস’র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (ইভিপি) জ্যঁ-মিশেল আর্নড শানুট, ভ্যালু অ্যাডেড সার্ভিস অ্যান্ড এম-টেকনোলজিস অ্যান্ড সল্যুশন্স’র ভাইস প্রেসিডেন্ট বীরাঙ্গা সেনেবীরত্নে, ভ্যাল্যু অ্যাডেড সার্ভিসের জেনারেল ম্যানেজার মাহমুদ হাসান ফয়সাল ও ম্যানেজার জ্যাকলিন এলিজাবেথ মজুমদার এবং ইয়োন্ডার মিউজিক’র প্রেসিডেন্ট (এশিয়া) আদিত্য সামানওয়্যার, বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ইমরুল করিম ও প্রজেক্ট ম্যানেজার আহসান গুনাতিলাকা।

-সিনিউজভয়েস/ডেক্স

 

Please Share This Post.