শেষ হল জাতীয় হ্যাকাথনের নিবন্ধন

ঢাকা: মোবাইল এ্যাপ্লিকেশন ডেভলপারদের নিয়ে অনুষ্ঠিত হলো ‘জাতীয় হ্যাকাথনের ২০১৬’ এর বিশ্ববিদ্যালয় পর্যায়ে সচেতনতামূলক ক্যাম্পেইন। গত  ২০ ফ্রেবয়ারি থেকে শুরু হয় এবং ২১ মার্চ এই কার্যক্রমের নিবন্ধন শেষ হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বাংল দেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে হ্যাকাথনের প্রাক প্রস্তুতি ও নিবন্ধনের জন্য সচেতনতা মূলক এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ক্যাম্পেইন গুলোতে উক্ত বিশ্ববিদ্যালয় গুলো থেকে প্রায় ১২০০ জন এ্যাপ্লিকেশন ডেভলপাররা অংশ নিয়েছেন।

 অনুষ্ঠানে জাতীয় হ্যাকাথনে অংশগ্রহণের বিষয়ে প্রয়োজনীয় নিয়মাবলী এবং দিকনির্দেশনা প্রদান করা হয়। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ৪৪ জন বিশেষজ্ঞ নিয়ে ইতিমধ্যে জাতীয় হ্যেকাথনের ডোমেইন এক্সপার্ট দল প্রস্তুত করা হয়েছে, বিশ্ববিদ্যালয় গুলোতে তারা ভিডিওর মাধ্যমে উপস্থিত অংশগ্রহণকারীদের হাকাথনে যেই জাতীয় সমস্যা গুলো ডেভেলপারা সমাধান করবেন তা বিস্তারিত দেখানো হয়। এছাড়া প্রযুক্তি বিশেষজ্ঞগণ অংশগ্রহণকারীদের হ্যাকাথনের সাফল্যে অর্জনের জন্য বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব ও ‘জাতীয় হ্যাকাথন ২০১৬’ এর পরিচালনা দলের প্রধান জনাব মিনা মাসুদউজ্জামান এবং একই বিভাগের প্রোগ্রামার জনাব মো. শরিফুল ইসলাম ক্যাম্পেইন গুলোতে উপস্থিত ছিলেন। ক্যাম্পেইনে অংশগ্রহণকারীদের জন্য স্পট রেজিষ্ট্রেশনের ব্যবস্থা ছিল।

 তরুণ প্রযুক্তিবিদরা টানা ৩৬ ঘণ্টা একটানা কাজ করবেন, উদ্ভাবন করবেন । সেরা উদ্ভাবন গুলো ভবিষ্যতে পূর্ণ বাস্তবায়নের জন্য আইসিটি ডিভিশন সরাসরি পৃষ্ঠপোষকতা করবে। ইতিমধ্যে ৫৫৩ টি দলের মোট ৩৭০৪ জন অংশগ্রহণে ইচ্ছুক নিবন্ধন জাতীয় হাকাথনের অংশগ্রহণ করার জন্য আবেদন করেছেন, এদের মধ্যে নির্বাচিত ২৫০ টি চূড়ান্ত দল জাতীয় হাকাথনে অংশগ্রহণ করতে পারবেন।  ‘জাতীয় হ্যাকাথন ২০১৬’ আগামী ০৬ ও ০৭ এপ্রিল পিএসসি কনভেনশন হল, মিরপুর-১৪ তে অনুষ্ঠিত হবে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.