শেষ হলো জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাছাই পর্ব

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও) আঞ্চলিক আয়োজনের ঢাকা পর্ব গত ৪ আগস্ট শুক্রবার ধানমন্ডির নিউ মডেল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এবং ৫ অাগস্ট শনিবার চট্টগ্রাম পর্ব ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে ও ময়মনসিংহ পর্ব এইচ. এ. ডিজিটাল স্কুল এন্ড  কলেজ, তাড়াকান্দায় অনুষ্ঠিত হয়।

প্রতিটি আয়োজন জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন ও পরে বেলুন উড়িয়ে শুরু হয়। ঢাকা পর্বে উপস্থিত ছিলেন দেশের জেষ্ঠ্য বিজ্ঞানী ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)-এর ট্রাস্টি ড. রেজাউর রহমান, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল করিম, নিউ মডেল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক হেলাল উদ্দিন চৌধুরী, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির (এসপিএসবি) সহসভাপতি মুনির হাসান এবং চট্টগ্রাম পর্বে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের অধ্যক্ষ কর্নেল আবু নাসের মো. তোহা, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চট্টগ্রাম জোনের জোনাল হেড মোহাম্মদ আজম ও এসপিএসবি–র সাধারণে সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী ও ময়মনসিংহ পর্বে উপস্থিত ছিলেন এইচ. এ. ডিজিটাল স্কুল এন্ড  কলেজের অধ্যক্ষ খন্দকার কামরুল অারেফীন এবং এই কলেজের প্রতিষ্ঠাতা ও কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ডস ২০১৬ বিজয়ী সওগাত নাজবিন খান।

উদ্বোধনের পর ঢাকা অঞ্চলে ৫৫০ জন, চট্টগ্রামে ৪৫০ জন ও ময়মনসিংহে ২৫০ জন শিক্ষার্থী পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে সোয়া এক ঘন্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে। ঢাকা ও চট্টগ্রাম পর্বে ৭০ জন করে এবং ময়ম​নসিংহে ৩০জন শিক্ষার্থীকে বিজয়ী করা হয়। ফলাফল ওয়েবসাইটে (www.bdjso.org) প্রকাশ করা হবে আয়োজনগণ জানিয়েছেন।

স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের সদস্যদের নির্বাচিত করার লক্ষ্যে দেশের ৯টি অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে।  এই ৩টি আয়োজন দিয়ে দিয়ে শেষ হলো এবারের আঞ্চলিক অলিম্পিয়াড। আঞ্চলিকের  বিজয়ীদের নিয়ে আগামী ১২ আগস্ট ২০১৭, শনিবার ফার্মগেট সংলগ্ন ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)-এর জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন বিডিজেএস আয়োজন করছে। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার বিজ্ঞানচিন্তা।

-সিনিউজভয়েস

Please Share This Post.