শুরু হল তিনদিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প

তথ্য প্রযুক্তিতে দক্ষ নারীশক্তি বৈশ্বিক কর্মবাজারে বাংলাদেশকে নিয়ে যেতে পারে এক অনন্য উচ্চতায়। বাংলাদেশকেও করতে পারে স্বাবলম্বী। প্রতিষ্ঠিত হতে পারে কর্মক্ষেত্রে নারী পুরুষের সমান অংশীদারিত্ব। আর সে লক্ষ্যেই দেশব্যাপী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজন করে আসছে বিভিন্ন কার্যক্রম।

তারই ধারাবাহিকতায় রাজধানীতে অবস্থিত সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটিতে শুরু হল তিনদিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প, দিনব্যাপী আইসিটি ক্যাম্প এবং ক্যারিয়ার টক। সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে এই ক্যাম্প। স্নাতক পড়ুয়া শিক্ষার্থীদের জন্য তথ্য প্রযুক্তি খাতে যে বিশাল সম্ভাবনার দরজা খোলা রয়েছে সে সম্পর্কে ধারণা দিতেই আয়োজিত হতে যাচ্ছে  এই কার্যক্রমগুলো।

আজ ১৬ জুলাই, মঙ্গলবার সকাল ১১.০০টা থেকে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের মোট ২৫জন শিক্ষার্থীর অংশগ্রহণের মাধ্যমে শুরু হয় তিনদিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। ১৬ এবং ১৭ জুলাই শিক্ষার্থীরা প্রোগ্রামিং এর প্রাথমিক ধারণা থেকে শুরু করে তার বাস্তবিক প্রয়োগের নানা দিক সম্পর্কে ধারণা নেবে এবং ১৮ জুলাই একটি প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করবে।

এছাড়াও ১৭ জুলাই আয়োজিত হবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত স্নাতক শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি আইসিটি ক্যাম্প। বিজ্ঞান বিষয়ে পড়াশুনা না করলেও সংশ্লিষ্ট কাজে তথ্য প্রযুক্তির যে বিশাল ব্যাবহার রয়েছে সে সম্পর্কে শিক্ষার্থীরা ধারণা পাবেন এই ক্যাম্পে। যারা তথ্য প্রযুক্তিতে  উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে চান তাদের জন্যও রয়েছে নানা দিকনির্দেশনা।

কার্যক্রমের শেষদিন ১৮জুলাই আয়োজিত  হবে একটি ক্যারিয়ার টক। এই আয়োজনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. নোভা আহমেদ। বাংলাদেশের তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অবস্থান কোথায় এবং বিশ্ববাজারে টিকে থাকতে নারীর ভুমিকা কেমন হওয়া উচিত সে সম্পর্কে বক্তব্য রাখবেন তিনি।

তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি” শীর্ষক প্রকল্পের আওতায় এই কার্যক্রমগুলো পরিচালনা করে। প্রকল্পটির সার্বিক তদারকি করছে মানুষের জন্য ফাউন্ডেশন। বিডিওএসএন-এর তিন বছর মেয়াদী এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে অনুরূপ ক্যাম্পের আয়োজন করা হবে।

 

-সিনিউজভয়েস/জিডিটি/১৬জুলাই/১৯

Please Share This Post.