শুরু হলো ৬ষ্ঠ সাউথ এশিয়ান কনফারেন্স অন স্যানিটেশন

 স্যানিটেশন ব্যবস্থার অগ্রগতি ও পরিস্কার-পরিচ্ছন্নতায় সচেতনতা এবং জীবনমান বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে  আজ থেকে ঢাকায় শুরু হলো তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন।

প্রধান অতিথি হিসাবে ‘ষষ্ঠ সাউথ এশিয়ান কনফারেন্স অন স্যানিটেশন’ (স্যাকোসান) শিরোনামের সম্মেলনটি উদ্বোধন করেন মহামান্য রাষ্ট্রপতি জনাব মো. আবদুল হামিদ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, এম.পি।

‘Better Sanitation, Better life’ শ্লোগান নিয়ে ১১-১৩ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এই আন্তর্জাতিক সম্মেলনের এ বছরের আয়োজক বাংলাদেশ। এতে দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশ হতে প্রতিনিধিবৃন্দসহ পাঁচ শতাধিক অংশগ্রহণকারী অংশ নিচ্ছেন। আয়োজনের অংশ হিসাবে এতে বেশ কয়েকটি প্লেনারি শেসন, সাইড ইভেন্ট ও প্রর্দশণীরও ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনের শুরুতে উদ্বোধনী বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের  অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব মোঃ ওয়ালি উল্লাহ। স্থানীয় সরকার বিভাগের উপ সচিব জনাব মোঃ খাইরুল ইসলাম প্রেস রিলিজ সকলের উদ্দেশ্যে পাঠ করেন  সার্কের আটটি দেশের প্রধান প্রতিনিধিগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারা হলেন প্রকৌশলী গোলাম কাদের, নির্বাহী পরিচালক, জঁডঅঞঝওচ, গরহরংঃৎু ড়ভ জঁৎধষ জবযধনরষরঃধঃরড়হ ধহফ উবাবষড়ঢ়সবহঃ, আফগানিস্তান; রিনচেন ওয়াংদি, প্রধান প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ, জনস্বাস্থ্য বিভাগ, ভূটান; বালাসুব্রমানিয়াম গোবিন্দসামি, উপ-উপদেষ্টা, এমডিডব্লিওএস, ভারত; মোহাম্মদ মোস্তফা, পরিচালক, পানি ও পয়ঃনিষ্কাশন বিভাগ, এমইই, মালদ্বীপ; রাজন রাজ পান্ডে, যুগ্ম সচিব, পানি ও পরিবেশ বিভাগ, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন মন্ত্রণালয় (এমডব্লিওএসএস), নেপাল; বি.ডব্লিও রনজিথ বালসুরিয়া, মহাব্যবস্থাপক, জাতীয় পানি সরবরাহ ও নিষ্কাশন বোর্ড, শ্রীলঙ্কা ও খাইরুল ইসলাম, উপসচিব, ডব্লিওএস-১, স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ।

স্যানিটেশনের ওপর তথ্য ও মতামত আদান-প্রদানের লক্ষ্যে সার্কভূক্ত দেশগুলোর উদ্যোগে সাধারণত পর্যায়ক্রমে প্রতিটি দেশে দুই বছর পরপর এই সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রথম ২০০৩ সালে সম্মেলনটির আয়োজন করেছিল। পালাক্রমে, ২য় বারের মত এবারের সম্মেলনের  আয়োজক বাংলাদেশ।

স্যাকোসান এর মূল লক্ষ্য স্যানিটেশনের ওপর আঞ্চলিক এজেন্ডা তৈরি, পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করে  ভবিষ্যত পরিকল্পনা প্রণয়ন। এই অঞ্চলে স্যানিটেশেন ব্যবস্থা উন্নয়নে রাজনৈতিক সদিচ্ছা তৈরির উদ্দেশ্যে স্যাকোসান এর আয়োজন করা হয়।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.