শুরু হচ্ছে বাংলাদেশ স্টার্টআপ কাপ ২০১৭

নেদারল্যান্ড সরকার ও ভারতভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান আভিস্কারের সহযোগিতায় ও বেটার স্টোরিজ লিমিটেডের উদ্যোগে দ্বিতীয়বারের মতো বর্ণাঢ্য আয়োজনে দেশব্যাপী শুরু হতে যাচ্ছে, ‘বাংলাদেশ স্টার্টআপ কাপ ২০১৭।’

এ উপলক্ষে ৬ মার্চ, রাজধানীর গুলশান ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ড এর রাষ্ট্রদূত লিওনি কুলেনারা এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও অ্যাকসেস টু ইনফরমেশনের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, বাংলাদেশ স্টার্টআপ কাপ প্রকল্প পরিচালক সেলিমা হোসাইন এলেন ও উপ-প্রকল্প পরিচালক মুহাইমিন খান।

বিশ্বের ৬০টিরও বেশি দেশে আয়োজিত স্টার্টআপ কাপের অংশ হিসেবে স্থানীয় নতুন উদ্যোক্তাদের সমস্যা সমাধানের লক্ষ্য নিয়ে বাংলাদেশেও হতে যাচ্ছে ‘বাংলাদেশ স্টার্টআপ কাপ ২০১৭।’

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, বাংলাদেশ স্টার্টআপ কাপ ২০১৭ একটি ইকোসিস্টেম তৈরি বিষয়ক উদ্যোগ। এটি একটি বছরব্যাপী ব্যবসায়িক মডেল তৈরির প্রতিযোগিতা, যা দেশজুড়ে অনুষ্ঠিত হবে। বিশেষায়িত একটি বাস বাংলাদেশের ৭টি বিভাগীয় শহরে ভ্রমণের মাধ্যমে স্টার্টআপ সংস্কৃতির উন্নয়নে কাজ করবে এবং উদ্যোক্তাদের স্থানীয় স্টার্টআপ ব্যাবসার সুষ্ঠু পরিবেশ তৈরি ও বিকাশে সহায়তা করবে।

বরিশাল, চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে ৭ দিন করে ইকোসিস্টেম তৈরির জন্য কর্মশালা, নির্বাচিত অংশগ্রহণকারীদের প্রশিক্ষণের সুযোগ দেয়া হবে।

আগ্রহীরা আগামী ২৫ মার্চ ২০১৭ এর মধ্যে bangladesh.startupcup.com  এই লিংকের মাধ্যমে রেজিষ্ট্রেশন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। যোগাযোগ করা যাবে ০১৭৫৪১৪১১৮৮ এই নম্বরে।

২০০৯ সালে বাংলাদেশে প্রথমবারের মতো ব্যবসাবিষয়ক উদ্যোগ ইনকিউবেটর হিসেবে বেটার স্টোরিজ কার্যক্রম শুরু করে। ২০১৪ সালে বেটার স্টোরিজ স্টার্টআপ ইকোসিস্টেম উন্নয়নের লক্ষ্যে অনেকগুলো ইভেন্টের আয়োজন করে যেখানে ৮০০ প্রতিযোগী অংশ নিয়ে দুটি সফল স্টার্টআপ তৈরি করে। তবে দেশের অন্য সাতটি বিভাগে খুব সামান্য সংখ্যক উদ্যোক্তাই এ সম্পর্কে জানতে পেরেছেন। তাই বাংলাদেশ স্টার্টআপ কাপ ২০১৭ দেশের সাতটি বিভাগের মধ্যে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার পাশাপাশি বিলিয়ন ডলার স্টার্টআপ তৈরির জন্য সহযোগিতা করবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক