শিশু কিশোরদের নিয়ে শুরু হচ্ছে “স্পেস ইনোভেশন ক্যাম্প”

এই প্রথমবারের মতো, বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ নার্সারি থেকে দশম শ্রেনীর ছাত্র-ছাত্রীদের নিয়ে আগামী ১০-১২ অক্টোবর, ২০১৯ রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে তিন দিন ব্যাপী “স্পেস ইনোভেশন ক্যাম্প” এর আয়োজন করতে যাচ্ছে। আয়োজনটিতে রকেট মেকিং ও লঞ্চিং ওয়ার্কশপ, স্পেস রোবট মেকিং ওয়ার্কশপ, অ্যাস্ট্রোনট ট্রেনিং, স্পেস প্রোগ্রামিং, স্পেস এডুকেশন, স্পেস লাইফ, টিম ওয়ার্ক, টিম বিল্ডিং স্কিল ডেভেলপমেন্ট, লিডারশীপ, ইত্যাদি থাকবে তিন দিনের এই ক্যাম্পে। এছাড়াও আয়োজনটিতে বিশেষ চমক হিসেবে থাকছে এপোলো-১১ চাঁদে ভ্রমনের ৫০ বছর পুর্তি উপলক্ষে বিশেষ আয়োজন, তিন দনের এই কেম্পে সারাদেশ থেকে ১০০০ জন ছাত্রছাত্রী অংশগ্রহন করবে।

সামিটের আহবায়ক আমেনা ইসলাম সিনথিয়া বলেন, “বাচ্চাদের মাঝে মহাকাশ বিজ্ঞানকে আরোও বেশি জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনলোজী, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিষদভাবে তাদের কাছে তুলে ধরার জন্যে তিন দিনের এই ক্যাম্প এর আয়োজন, আমরা আশা করছি এই ক্যাম্পের মাধ্যমে আমাদের শিশু কিশোররা  মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আরোও বিস্তারিত জানতে পারবে এবং এই বিষয়ে তারা ভবিষৎ এ গবেষনায় ভুমিকা রাখতে পারবেন।

নাসা সায়েন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ এর প্রধান আরিফুল হাসান অপু বলেন, “শিশু কিশোরদের মহাকাশ বিজ্ঞান নিয়ে নতুন নতুন আবিষ্কারে উৎসাহিত করার মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ থেকেই স্পেস সায়েন্টিস্ট ও রকেট সায়েন্টিস্ট গড়ে তোলার লক্ষ্যে আগামী ১০ বছরের একটা পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে তারই অংশ হিসেবে এই স্পেস ক্যাম্প অনুষ্ঠিত হতে যাচ্ছে”

আয়োজনটিতে সহযোগিতায় রয়েছে সিনেসিস আইটি, সিসটেক ডিজিটাল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্পেস এন্ড রকেট সেন্টার বাংলাদেশ এবং লাইভ টু ওয়েব।

উক্ত আয়োজনে অংশগ্রহনের জন্যে এবং বিস্তারিত জানতে ভিজিট করতে হবে এই লিঙ্ক থেকেঃ spacecampbd.com

-সিনিউজভয়েস/ডেক্স/২৭আগস্ট/১৯

Please Share This Post.