শিশুদের বিজ্ঞান শেখাচ্ছে বিজ্ঞানবাক্স

বাংলাদেশে বিজ্ঞান শিক্ষার উপকরণ হিসেবে অন্যরকম ইলেকট্রনিক্স কোং লি. বাজারে এনেছে অন্যরকম বিজ্ঞানবাক্স। এ বাক্সের ভেতরে আছে বিজ্ঞানের এক্সপেরিমেন্টগুলো হাতে-কলমে করে শেখার জন্য প্রয়োজনীয় সব উপকরণ। এছাড়াও আছে ম্যানুয়াল, ভিডিও টিউটোরিয়াল এবং বিজ্ঞানভিত্তিক গল্পের বই। যার মাধ্যমে একজন শিক্ষার্থী নিজে নিজেই করতে পারবে সব এক্সপেরিমেন্ট।

এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দারুন চাহিদা ছিল অন্যরকম বিজ্ঞানবাক্সের। সেখানে শিশুকিশোররা মজার সব এক্সপেরিমেন্ট দেখেছে। মেলায় বিজ্ঞানবাক্স ক্রেতাদের জন্য ছিল কুপন। সেই কুপন থেকে লটারি করে সম্প্রতি তিনজনকে দেওয়া হয়েছে ল্যাপটপ, ট্যাব এবং স্মার্টফোন উপহার।

অন্যরকম ইলেকট্রনিক্স এর নিজস্ব কার্যালয়ে ‘গ্র্যান্ড র‌্যাফেল ড্র ও বিজ্ঞানবাক্স রিভিউ’ উৎসব নামের এক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেয়া হয় বিজয়ীদের হাতে।

অনুষ্ঠানে অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ বলেন, ‘৬৪ জেলাতে এখন বিজ্ঞানবাক্স শিক্ষার্থীদের হাতে এসে পৌঁছেছে। বিজ্ঞানবাক্স তৈরির উদ্দেশ্য হল চিন্তাশীল ও উদ্যেগী মানুষ তৈরি করা। মানুষের চিন্তার বিকাশ ঘটলে এবং তারা উদ্যোগী হলে ক্রমান্বয়ে বেকার সমস্যা কমতে থাকবে। এবং এই প্রক্রিয়াটি আমাদের নতুন প্রজন্মের মাধ্যমেই শুরু করতে হবে। সন্তানের মানষিক বিকাশের জন্য অন্যরকম বিজ্ঞানবাক্সকে অনেক উপকারী একটি শিক্ষা উপরকণ বলে অভিভাবকরা এখন বিবেচনা করছেন। একটি শিক্ষার্থীর পড়ার টেবিলে একটি জ্যামিতি বক্স যেমন জরুরি তেমনি বিজ্ঞানবাক্সও জরুরি।’

র‌্যাফেল ড্র এর প্রথম বিজয়ী হলেন নওশিন, দ্বিতীয় বিজয়ী ফারহান নাফিজ এবং তৃতীয় বিজয়ী অরিন মেহজাবিন। এছাড়া বিজ্ঞানবাক্স সম্পর্কে রিভিউ লিখে ফিদা আল মুগনি জিতে নেন একটি ফ্রিজ এবং ভোল্টেজ স্ট্যাবিলাইজার।

inner

বিজ্ঞানবাক্স হল বাংলাদেশের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র সায়েন্স কিট, যা মূলত সাত বছর এবং তার বেশি বয়সী ছেলেমেয়েদের জন্য তৈরি। ইংরেজি ভার্সনসহ এখন পর্যন্ত মোট পাঁচ ধরনের বিজ্ঞানবাক্স পাওয়া যায়- অন্যরকম বিজ্ঞানবাক্স আলোর ঝলক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, চুম্বকের চমক এবং অদ্ভুত মাপজোখ। কেউ চাইলে রকমারি ডটকম থেকে ঘরে বসেই অন্যরকম বিজ্ঞানবাক্স সংগ্রহ করতে পারবেন। এছাড়া স্বপ্ন, মিনাবাজার এবং পিবিএস এর মতো সুপারশপ থেকেও বিজ্ঞানবাক্স সংগ্রহ করা যাবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.