শিশুদের পদচারণায় মুখরিত আইসিটি মেলার প্রাঙ্গণ

 

২৩ জানুয়রি শনিবার সকালে ডিজিটাল আইসিটি মেলায় অনুষ্ঠিত হয়েছে  শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শিশুদের পদচারনায় তাই  মুখরিত আইসিটি মেলার প্রঙ্গণ। মেলার সময় যত যাচ্ছে বাড়ছে দর্শকদের আনাগোনাও তেমনি বাড়ছে। ক্রেতারাও কিনে নিচ্ছেন নিজের পছন্দসই পণ্য। এমন নানা আয়োজনে চলছে ঢাকার কম্পিউটার মার্কেট এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টার (মাল্টিপ্ল্যান) চলতে থাকা ডিজিটাল আইসিটি মেলা। ‘ভিশন টু সার্ভ গো উইথ আইসিটি’ স্লোগানকে সামনে রেখে ৭ম বারের মতো ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬’ নামের এ মেলা চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। মেলার ৪র্থ দিনে শনিবার ছুটির দিন থাকায় মেলায় ছিল দর্শকদের ভিড়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত: মেলায় আজ অনুষ্ঠিত হয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শিশুদের এ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিভিন্ন বয়সী শিশুরা অংশ নেন। প্রতিযোগিতায় প্রধান অতিথি ও প্রধান বিচারক, হিসাবে উপস্থিত ছিলেন ড. আবুল –বার্ক আলভী অধ্যাপক ও সাবেক ফ্যাকাল্টি ডিন চারুকলা ইনস্টিটিউট ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি ও বিচারক, ড. শিশির ভট্টাচার্জ, অধ্যাপক চারুকলা ইনিস্টিটিউট ঢাকা বিশ্ববিদ্যালয় ও মো. মাকসুদুর রহমান, সহযোগী অধ্যাপক চারুকলা ইনস্টিটিউট ঢাকা বিশ্ববিদ্যালয়। গ্রুপ ক,৩-৫, বিষয়-বাংলাদেশ। গ্রুপ খ, ৫-৮, বিষয়-মুক্তির সংগ্রাম। গ্রুপ গ, ৮-১২,বিষয়-পরিবেশ। বিকালে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দিবেন কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি ও মেলার আহবায়ক তৌফিক এহ্সোন ও বিচারকরা।

অন্যান্যবারের মতো এবারও মেলায় বিশেষ আকর্ষণে রয়েছে বিভিন্ন পণ্যের ওপরে বিশেষ মূল্যছাড়, তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক পণ্যের সমাহার। মেলা উপলক্ষে এবার প্রযুক্তি পণ্যের উপর আকর্ষনীয় মূল্য ছাড়,টিপি লিংকের রাউটারের সঙ্গে সর্বচ্চ ২০ শতাংশ ছাড় সঙ্গে টি-শাট ফ্রি। ১০৫০ টাকার ই-স্কান অ্যান্টিভাইরাস কিনলে পাচ্ছেন একটি মোবাইল ফ্রি। কম্পিউটার ভিলেজের দোকানে ইন্টেলের অ্যান্টিভাইরাস কিনলেই পাচ্ছেন একটি মগ ও মূল্যছাড়।
কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতি আয়োজিত এবারের মেলায় সাড়ে ৬ শতাধিক প্রতিষ্ঠান সর্বশেষ প্রযুক্তির কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, ক্যামেরা, ক্লোজ সার্কিট ক্যামেরাসহ তথ্যপ্রযুক্তির নানা পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। বাড়তি আয়োজনের পাশাপাশি থাকবে বিশেষ ছাড় ও উপহারের ছড়াছড়ি। মেলা চলাকালীন সময় প্রতিদিন র‌্যাফেল-ড্র এর মাধ্যমে আকর্ষনীয় পুরষ্কারের সঙ্গে জিতে নিতে পারেন ল্যাপটপ, ট্যাব, স্মার্টফোন, টি-র্শাটসহ নানা ধরনের পুরস্কার। দোতালায় মেলায় এন্ট্রিপাশের সাঙ্গে ফ্রি মুভি দেখার সু-ব্যবস্থা করা হয়েছে। ফ্রি ইন্টারনেট, ওয়াই-ফাই ও গেমিং জোন, ফটোগ্রাফি ও সেলফি প্রতিযোগীতা, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগীতা, পিঠা উৎসব, আধুনিক প্রযুক্তি পণ্যের প্রদর্শনীসহ নানা আয়োজনে মেতেছে ডিজিটাল আইসিটি মেলা। মেলার শেষ দিনে থাকছে তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য দেওয়া হবে গুনীজন সংবর্ধনা।

কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি ও মেলার আহবায়ক তৌফিক এহ্সোন বলেন, ‘ডিজিটাল বাংরাদেশকে আরো এক ধাপ এগিয়ে নিতে আমাদের এই মেলার আয়োজন। আমাদের এই মেলার শেষদিন বিকাল তিনটায় যারা আইসিটি খাতে অবদান রেখেছেন তাদের ২১ জনকে গুনীজন সংবর্ধনা ও ক্রেস দেওয়া হবে। তাছাড়া প্রতি বছরের মতো এবারের মেলায় বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে স্কুল কলেজে ছাত্র-ছাত্রীদের ওপর। তাই তাদের মেলায় প্রবেশ ফ্রি করা হয়েছে।’

মেলার আয়োজকেরা জানান, প্রতি বছরের মতো এবারের মেলায় বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে স্কুল কলেজে ছাত্র-ছাত্রীদের ওপর। দেশের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষা পদ্ধতিতে সর্বাধুনিক ও সর্বশেষ প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা এবং এর সুফল সম্পর্কে ধারণা দিতে মেলায় থাকছে নানা আয়োজন। মেলায় পরিদর্শনের জন্য রাজধানীর বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের জন্য রয়েছে সু-ব্যবস্থা। ঢাকাসহ সারা দেশের যে কোন প্রতিষ্ঠানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের জন্য মেলার প্রবেশ ফ্রি করা হয়েছে। শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান প্রদত্ত পরিচয়পত্র দিয়েই ছাত্র-ছাত্রীরা মেলা পরিদর্শন করতে পারবে। আগত শিশু ও শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হবে।

এবারের মেলার গোল্ড স্পন্সর এইচপি, আসুস, স্যামসাং ও লেনোভো। সিলভার স্পন্সর লজিটেক এবং এম এস আই। এছাড়া স্পন্সর হিসেবে আছে টিপি লিংক, রেপো এবং ইসেট।

 

 

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.