শিশুদের নিয়ে রোবট শো এবং ‘রোবট বানাই’ শীর্ষক ওয়ার্কশপ

আগামী ৩০ মার্চ শুক্রবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটারে ইউনিসেফ ও ফেসবুকের সহযোগিতায় শিশু-কিশোরদের জন্য নিরাপদ ইন্টারনেট বিষয়ের উপর বাংলাদেশে প্রথমবারের মতো সর্ববৃহৎ সচেতনতামূলক ক্যাম্পেইন আয়োজন করতে যাচ্ছে। আয়োজনস্থলে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, ইউনিসেফ ও ফেসবুক বাংলাদেশ এর সহযোগিতায় শিশু-কিশোরদের নিয়ে আয়োজন করতে যাচ্ছে রোবট শো এবং রোবট বানাই শীর্ষক ওয়ার্কশপ। সমগ্র আয়োজনে প্রায় ১০ হাজার শিশু-কিশোর উপস্থিত থাকবে বলে আশা করা যাচ্ছে।

দিনব্যাপী এই আয়োজনে, সকাল ১০ টা থেকে শুরু হবে রোবট শো। এখানে শিশুরা বিভিন্ন রোবটের সাথে সরাসরি কথা বলা, খেলা সহ বিভিন্ন কর্মকান্ডে যুক্ত হওয়ার সুযোগ পাবে। এছাড়াও বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত অনুষ্ঠিত ওয়ার্কশপটিতে শিশুদের ২ টি গ্রূপে (১ম শ্রেণী থেকে ৪র্থ শ্রেণী এবং ৫ম শ্রেণী থেকে ৮ম শ্রেণী)  ভাগ করে পরিচালনা করা হবে। উক্ত ওয়ার্কশপে শিশুরা রোবট নিজেরাই বানাবে, যেখানে ১০ জন অভিজ্ঞ মেনটর শিশুদের রোবট বানানোর জন্য যাবতীয় দিক-নির্দেশনা দিবেন।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমাদের দেশের শিশুদের মেধার বিকাশ এবং উদ্ভাবনী চিন্তার ধারাবাহিকতায় আনার জন্য আমরা এমন উদ্যোগ নিয়েছি। শিশুদের নিয়ে নিজে হাতে রোবট বানানোর এমন একটি ওয়ার্কশপে অনেকেই ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে। প্রাথমিকভাবে ঢাকাতে শুরু করলেও, আমরা সমগ্র দেশব্যাপী শিশুদের নিয়ে এমন আয়োজন করতে চাই।

উল্লেখ্য, বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে “রোবট বানাই” ওয়ার্কশপটি সারা দেশব্যাপী আয়োজনের অংশ হিসাবে ঢাকায় ২য় পর্ব অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০ জানুয়ারি রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে “রোবট বানাই” শীর্ষক ওয়ার্কশপটির প্রথম পর্ব অনুষ্ঠিত হয়।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.