শিশুদের জন্য প্রোগ্রামিং কর্মশালা

প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিং-এ উৎসাহী করার জন্য বিশ্বখ্যাত ম্যাচাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) স্ক্র্যাচ নামে একটি প্রোগ্রামিং ভাষার উদ্ভাবন করে। সাধারণ প্রোগ্রামিং ভাষার মতো কোড না লিখে এই প্রোগ্রামিং-এ ছবির মাধ্যমে নির্দেশনা ব্যবহার করে প্রোগ্রামিং করা যায়।

গতমাসে কর্মশালার সফল আয়োজনের পরে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) আবারও আয়োজন করছে শিশুদের জন্য প্রোগ্রামিং কর্মশালা। দেশে এরই মধ্যে স্ক্র্যাচ বেশ জনপ্রিয় হয়ে উঠছে। বিডিওএসএন আগামী ২৩ মার্চ আবার একটি কর্মশালার আয়োজন করেছে। দিনের প্রথম ভাগে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের স্ক্র্যাচ ব্যবহার করে প্রোগ্রামিং-এ হাতেখড়ি দেওয়া হবে। অংশগ্রহণকারীরা প্রোগ্রামিং এর বিভিন্ন প্রয়োগ দেখার পাশাপাশি অ্যানিমেশন ও গেম বানানোর উৎসাহ পাবে। বিকালের সেশনে সি প্রোগ্রামিং দিয়ে প্রোগ্রামিং কনটেস্টের লেভেল পর্যন্ত শিখানো হবে হাইস্কুলের শিক্ষার্থীদের। এছাড়া প্রতি সেশনের সময়ে অভিভাবকদের জন্য আলাদা করে সেশন থাকবে যেখানে তাদের সন্তানদের পাশাপাশি নিজেরাও কিভাবে প্রোগ্রামিং এর সঙ্গে যুক্ত থাকতে পারবেন সে ব্যাপারে আলোচনা করা হবে।

কর্মশালা অনুষ্ঠিত হবে আফতাবনগরে অবস্থিত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটতে। সহযোগিতা করছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ।   আগ্রহীদের ২১ মার্চ এর মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন লিংক : goo.gl/ZFdSWb

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.