শিশুদের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগের কোডিং প্রতিযোগিতা

২৮ এপ্রিল চুড়ান্ত প্রতিযোগিতার মাধ্যমে শেষ হলো জাতীয় শিশু কোডিং ফেস্ট ২০১৭ (এনসিসিএফ ২০১৭)।

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান বিভাগে অনুষ্ঠিত চুড়ান্ত প্রতিযোগিতা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অতিরিক্ত সচিব মোঃ হারুনুর রশিদ। কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সাব্বির আহমেদ এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর মোঃ হায়দার আলী, প্রফেসর সাইফুদ্দিন মো. তারেক, প্রফেসর রেজাউল করিম প্রমুখ।

প্রধান অতিথি মো. হারুনুর রশিদ তার বক্তব্যে বলেন, ৫-১২ বছরের শিশুদের জন্য আইসিটি বিভাগ প্রথমবারের মতো জাতীয় শিশু কোডিং ফেস্ট শুরু করেছে। এ উদ্যোগের মূল উদ্দেশ্য হচ্ছে খেলার চলে আনন্দ দেয়ার মাধ্যমে শিশুদের কম্পিউটার কোডিং এ আগ্রহী করে তোলা। আমরা আশা করছি এই প্রোগ্রামের মাধ্যমে ভবিষ্যতে আরও অনেক শিশুকে মজার কোডিং এর সাথে পরিচয় করিয়ে দিতে পারবো।

ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সাব্বির আহমেদ অনুষ্ঠানে বলেন, এ প্রতিযোগিতায় মূলত শিশুদের জন্য ‘স্ক্র্যাচ’ টুল ব্যবহার করা হয়েছে। এই টুল ব্যবহার করে খুব সহজে ডেস্কটপ, ল্যাপটপ এমনকি স্মার্টফোন ব্যবহার করে কোডিং করা যায়। তিনি বলেন, সরকারের এ উদ্যোগের ফলে শিশু বয়স বাচ্চারা লজিকের বিষয় নিয়ে ভাবতে স্বাচ্ছন্দ্য বোধ করবে, যা ভবিষ্যতে তাদের বিভিন্নভাবে কাজে লাগবে।

চুড়ান্ত প্রতিযোগিতায় দশ জনকে সেরা হিসাবে নির্বাচিত করা হয় এবং তাদের প্রত্যেককে বিজয়ী হিসাবে ক্রেস্ট, সনদপত্র ও পাঁচ হাজার টাকার প্রাইজবন্ড প্রদান করা হয়।

সারাদেশ থেকে প্রাথমিক বাছাইয়ের পর নির্বাচিত ৫৪ প্রতিযোগিকে এই চুড়ান্ত পর্বের জন্য মনোনীত করা হয়েছিল। চুড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহনকারী প্রত্যেক বিজয়ীকে সনদপত্র প্রদান করা হয়। আইসিটি বিভাগের এবারের এনসিসিএফ ২০১৭ এর আয়োজনে সহযোগী পার্টনার ছিল কোড ক্লাব বাংলাদেশ এবং সহযোগিতায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান বিভাগ।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.