শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর তাগিদ

একুশ শতকের চ্যালেঞ্চ মোকাবেলা এবং বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নেতৃত্ব দেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতব বাড়ানোর তাগিদ দিয়েছেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী।

১৪ মার্চ মঙ্গলবার, বিশ্ববিদ্যালয়ে আয়োজিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তাগিদ দেন। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে রংপুর অঞ্চলের এই প্রতিযোগিতায় প্রায় নয় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। উদ্বোধনের পর শিক্ষার্থীরা কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এরপর শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রোগ্রামারবৃন্দ। দুপুরে বিজয়ী ৬৯ জনের হাতে পুরস্কারের সনদ ও মেডেল তুলে দেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. সরফুদ্দিন আহমেদ ঝন্টু ও অতিরিক্ত পুলিশ সুপার মো. সাইফুর রহমান সাইফ। এ সময় মেয়র শিক্ষার্থীদের প্রোগ্রামিং নিয়ে খেলা করার আহবান জানান।

উল্লেখ্য যে, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে। ১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ের বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্যায়ে অংশ নেবে। এর পর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী হিসাবে এবং কোড মার্শাল জাজিং প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহৃত হচ্ছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ স্থানীয় আয়োজক হিসেবে সম্পৃক্ত রয়েছে।

আগামী ১৬ মার্চ টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে টাঙ্গাইল অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার সময়সূচি www.nhspc.org ওয়েবসাইটে ও www.facebook.com/nhspcbd ফেসবুক পেজে পাওয়া যাবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.