শিক্ষার্থীদের জন্য এটুআই এবং ব্র্যাকের কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ

২৯ মার্চ বুধবার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিংরুমে সাধারণ শিক্ষার সঙ্গে কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ সমন্বয়ের লক্ষ্যে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং ব্র্যাক-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়-এর মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং ব্র্যাক-এর সিনিয়র পরিচালক (স্ট্র্যাটেজি, কমিউনিকেশন এবং এমপাওয়ারমেন্ট) আসিফ সালেহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় এটুআই প্রোগ্রাম ও ব্র্যাক যৌথভাবে নবম-দশম শ্রেণীর দূর্বল শিক্ষার্থীদের জন্য বিশেষ একটি ট্রেডে দক্ষতা বৃদ্ধি করবে। এই উদ্যোগের আওতাভুক্ত শিক্ষার্থীরা বিদ্যমান শিক্ষা ব্যবস্থায় এসএসসি সনদের পাশাপাশি কারিগরি বোর্ডের দক্ষতার সনদ লাভ করবে। কোনো শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হলেও দক্ষতার সনদের মাধ্যমে যথোপযুক্ত কর্মসংস্থানে যুক্ত হতে পারবে।

উল্লেখ্য যে, বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৭ লাখ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে যার মধ্যে প্রায় ২ লাখ অকৃতকার্য হয়। এ সকল শিক্ষার্থীরা হতাশ হয়ে অনেক সময় বিপথগামী হয়। বর্তমানে পাইলট আকারে এটুআই এবং ব্র্যাক-এর যৌথ উদ্যোগে ১০টি উপজেলায় এই প্রোগ্রামটি বাস্তবায়ন করা হবে। প্রোগ্রামটি সফলভাবে বাস্তবায়িত হলে এই শিক্ষার্থীরা দক্ষজন শক্তিতে রূপান্তরিত হবে এবং বাংলাদেশের মাটিতে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হবে।

রূপকল্প ২০২১ বাস্তবায়ন এবং বাংলাদেশকে একটি শক্তিশালী মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত করতে হলে দক্ষ জনগোষ্ঠীর কোনো বিকল্প নেই। সবার জন্য যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিতকরণ ও মাথাপিছু রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে এটুআই প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হলো ‘কর্মসংস্থানের জন্য দক্ষতা’।

এটুআই প্রোগ্রাম থেকে এ বিষয়ক নানাবিধ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে উপবৃত্তির সাথে দক্ষতার সমন্বয়, এ্যাপ্রেনটিচশীপ (শিক্ষানবিশি) প্রোগ্রামের মাধ্যমে দক্ষতা উন্নয়ন, তৈরি পোশাক বিষয়ক দক্ষতা ও কর্মসংস্থান, কওমী ও আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীর জন্য দক্ষতা উন্নয়ন, মসজিদের ঈমাম-মুয়াজ্জিনগণের জন্য আত্ম-কর্মসংস্থানমূলক প্রোগ্রাম, সুবিধাবঞ্চিত গ্রামীণ নারীদের দক্ষতা উন্নয়ন, দেশীয়-আর্ন্তজাতিক বাজারের কর্মসংস্থান চাহিদা নিরূপণ এবং সার্টিফিকেটবিহীন দক্ষ কর্মীদের পূর্ব দক্ষতার স্বীকৃতি উল্লেখযোগ্য।

এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটু্আই প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, ব্র্যাক-এর সিনিয়র পরিচালক (স্ট্র্যাটেজি, কমিউনিকেশন এবং এমপাওয়ারমেন্ট) আসিফ সালেহ, এটুআই-এর জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা এবং ব্র্যাক-এর পরিচালক (স্কিলস ডেভেলপমেন্ট) তাহসিনাহ আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়া সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এটুআই প্রোগ্রাম, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ এবং বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.