শিক্ষার্থীদের একুশ শতকের দক্ষতা অর্জনে ‘কিশোর বাতায়ন’

শিক্ষার্থীদের ‘কিশোর বাতায়নের’ সঙ্গে পরিচয় করিয়ে দিতে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে বৃহস্পতিবার একটি সেমিনার অনুষ্ঠিত হয়। স্কুল ও কলেজের ছাত্রছাত্রী ও শিক্ষকদের সমন্বয়ে ‘একুশ শতকের দক্ষতা অর্জনে কিশোর বাতায়ন’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারটি আয়োজন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই ও বিশ্বসাহিত্য কেন্দ্র।

সেমিনারে াউপস্থিত ছিলেন, লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। এটুআই প্রোগ্রামের ই-লার্নিং স্পেশালিস্ট অধ্যাপক ফারুক আহমেদ, এডুকেশনাল টেকনোলজি এক্সপার্ট মোহাম্মদ রফিকুল ইসলাম। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান ও মহিলা বিষয়ক অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা ফারহানা আক্তার।

এই সময় বক্তারা বলেন, বর্তমান ছাত্র-ছাত্রীদের একুশ শতকের জন্য দক্ষ করে তোলার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হলো কিশোর বাতায়ন। কিশোর বাতায়নে রয়েছে কিশোর-কিশোরীদের উপযোগী বই, চলচ্চিত্র, কমিকস, মাথা খাটাও, হাতে-কলমে বিজ্ঞানের পরীক্ষা ও খবরদারের মতো নানা আকর্ষণীয় সেকশন। শিক্ষার্থীরা নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপনে কিশোর বাতায়ন জাতীয় প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এ বাতায়ন শিক্ষার্থীদের সামনে সৃজনী ভাবনার ক্ষেত্রে একটি নতুন জগত উন্মোচন করবে।

উল্লেখ্য, সারাদেশ থেকে ভাষার মাসে কিশোর বাতায়নের মাধ্যমে শিক্ষার্থীরা জেলা ব্র্যান্ডিং কার্যক্রমে অংশগ্রহণ করেন।

 

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.