শিক্ষাক্ষেত্রে অ্যাপলকে পেছনে ফেলল ক্রোম

গুগলের তৈরি ক্রোম অপারেটিং সিস্টেমে চলে এমন ল্যাপটপ ক্রোমবুক এই প্রথমবারের মত সমস্ত অ্যাপল ল্যাপটপ ও ডেস্কটপের চেয়ে বেশি বিক্রি হয়েছে বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান আইডিসি। এই পরিসংখ্যানে কেবল অ্যাপল নয়, মাইক্রোসফটেরও চিন্তিত হওয়ার কারণ আছে।

ক্রোমবুকের জনপ্রিয়তা এখন কেবলই ঊর্ধ্বমুখী। এটি বিশেষ করে ঘটেছে যুক্তরাষ্ট্রের কে-১২ স্কুলগুলোর বদৌলতে। ক্রোমবুকের দাম শুরু হয় মাত্র ৮৫ মার্কিন ডলার থেকে, এবং এগুলোকে বিশেষভাবে তৈরি করা হয়েছে ওয়েবভিত্তিক অ্যাপ্লিকেশন রান করার জন্য।

এ ব্যাপারে লিন হুয়াং নামের একজন বিশ্লেষক বলেন, ‘ক্রোমবুকের জনপ্রিয়তার পেছনে দাম একটি বড় কারণ। তবে এর পাশাপাশি গুগলের নীতিও কাজ করেছে। গুগল এটির জন্য চমৎকার একটি ম্যানেজমেন্ট কনসোল তৈরি করেছে যেটি স্কুলের পরিবেশে এই ল্যাপটপকে সেট করাকে খুব সহজ করে দিয়েছে। কাজেই আমার মনে হয় দামের পাশাপাশি, ব্যবহারের এই সহজতাও ক্রোমবুকের জনপ্রিয়তার বড় কারণ।’

মাইক্রোসফট যদিও এখনও উইন্ডোজের বদৌলতে প্রচুর এগিয়ে আছে, তবে যুক্তরাষ্ট্রের বাজারে গুগলের কাছে তারাও ব্যবসা হারাচ্ছে। গত বছর যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে বিক্রি হওয়া সমস্ত পোর্টেবল ডিভাইসের তিনভাগের এক ভাগ ছিল ক্রোমবুকের দখলে।

 

– সিনিজউভয়েস ডেস্ক

Please Share This Post.