শনিবার জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব

নেদারল্যান্ডে অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের প্রতিনিধি নির্বাচনের চূড়ান্ত পর্ব আগাকাল ১২ আগস্ট শনিবার, ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সকাল ৯.৩০ মিনিটে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর জামিলুর রেজা চৌধুরী, আল-আরাফা ব্যাংকের চেয়ারম্যান আবদুস সামাদ প্রমুখ।

ডিসেম্বরে নেদারল্যান্ডে অনুষ্ঠেয় ১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের দল নির্বাচনের জন্য এবারই প্রথম আঞ্চলিক ও ই- অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। সারাদেশের ৯টি আঞ্চলিক ও একটি ই-অলিম্পিয়াডে নির্বাচিত ৫০০ শিক্ষার্থী আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৩য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশ নেবে।

গত বছর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত অলিম্পিয়াডে বাংলাদেশের শিক্ষার্থীরা ৩টি রুপা ৩টি ব্রোঞ্জ পদক লাভ করে। এরই ধারাবাহিকতাই এবারের ফলাফল আরো ভালো হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আয়োজনের টাইটেল আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আলহাজ্জ আবদুস সামাদ। সেই সঙ্গে তিনি আরো জানান আগামী বছরসমূহে এ আয়োজনকে তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেওয়ার জন্য তাদের সহযোগিতা অব্যাহত থাকবে। ব্যাংকের প্রধান কার্যালয়ে পৃষ্ঠপোষকতার চেক হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের অন্যতম আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের ট্রাস্টি বিজ্ঞানী রেজাউর রহমান বলেন, ‘আমাদের শিক্ষার্থীদের মেধা ও দক্ষতা বিশ্বমানের। তাদের সুযোগ ও সুবিধা দেওয়া হলে তারা সফল হতে পিছপা হয় না।’ আগামীতে দেশ গড়ার ক্ষেত্রে বিজ্ঞান প্রযুক্তিতে দক্ষ জনগোষ্ঠীর কোনো বিকল্প নেই বলে তিনি উল্লেখ করেন। অলিম্পিয়াডের অন্যতম আয়োজক ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান, পরিচালক বদিউর রহমান ও আলহাজ্জ আব্দুল মালেক মোল্লা, উপ ব্যবস্থাপনা পরিচালক কাজী তউহীদ উল আলম, মো. ফজলুল করিম, মুহাম্মদ মাহমুদুল হক এবং আয়োজক বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, কোষাধ্যক্ষ বায়েজিদ ভুইঞা, একাডেমিক কোঅর্ডিনেটর ইব্রাহিম মুদাসসের প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শনিবার সকালে উদ্বোধনের পর দেড় ঘণ্টার লিখিত পরীক্ষা এবং এরপর সায়েন্স শো, বিজ্ঞানের প্রশ্নোত্তর ও সবশেষে বিজয়ীদের পুরস্কৃত করা হবে। অলিম্পিয়াড প্রাঙ্গণে বই ও বিজ্ঞানবাক্সের স্টল থাকবে। সমাপনী পর্বে উপস্থিত থাকবেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, বিজ্ঞানী ড. রেজাউর রহমান, প্রফেসর আরশাদ মোমেন, প্রফেসর ফারসীম মান্নান মোহাম্মদী, ড. লাফিফা জামাল প্রমুখ।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) কর্তৃক আয়োজিত এবারে অলিম্পিয়াডে সহযোগিতা করছে প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার হিসাবে রয়েছে বিজ্ঞানচিন্তা।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.