শিশুদের রোবটের মাধ্যমে কোডিং শিখাবে অ্যাপল

বিশ্বব্যাপী শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে কোডিং শিক্ষা ছড়িয়ে দিতে অ্যাপল স্টোরগুলোয় প্রশিক্ষণ ক্লাস চালু করতে যাচ্ছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। সোমবার এক ঘোষণায় এ তথ্য জানায় আইফোন ও আইওএস নির্মাতা প্রতিষ্ঠানটি। আগামী ১-১৪ ডিসেম্বর অ্যাপল স্টোরগুলোয় এ প্রশিক্ষণ দেয়া হবে। খবর নাইন টু ফাইভ ম্যাক।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, গ্রাহকরা কোডিং শিক্ষার জন্য নিবন্ধন করতে পারবেন। ‘এভরিওয়ান ক্যান কোড’ প্রোগ্রামের মাধ্যমে ‘আওয়ার অফ কোড’ নামের এই প্রশিক্ষণ আনা হবে।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, ‘আওয়ার অফ কোড’-এর মাধ্যমে মানুষকে কোডিং শিখতে বিভিন্ন ধাপে দক্ষ হওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে। ‘কিডস আওয়ার’ সেশন ছয় থেকে ১২ বছর বয়সী শিশুদেরকে রোবটের মাধ্যমে কোডিং শিখতে সহায়তা করবে। ১২ বা তার বেশি বয়সীরা সুইফট প্লেগ্রাউন্ড আর আইপ্যাড ব্যবহার করে কোডিং শেখার সুযোগ পাবেন।

নাইন টু ফাইভ ম্যাকের প্রতিবেদন অনুযায়ী, ক্লাসরুমের ভেতরে ও বাইরে যাতে আরও মানুষ কোডিং দক্ষতায় দক্ষ হতে পারে সে লক্ষ্যে অ্যাপল একাধিক প্রকল্প হাতে নিয়েছে।

সোমবার অ্যাপল শিক্ষকদেরকে প্রতিষ্ঠানটির কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক-এ যোগ দিতেও উৎসাহ দেওয়া হয়। চলতি বছর ডিসেম্বরে শুরু হতে যাওয়া এই শিক্ষামূলক প্রচারণার মাধ্যমে শিক্ষার্থীদেরকে কম্পিউটার সায়েন্স ও কোডিংয়ের সঙ্গে পরিচিত করে তোলা হবে।

-সিনিউজভয়েস

Please Share This Post.