রেসিং গেম : ডার্ট র‌্যালি

রেসিং গেম কার না পছন্দ। এক ধরনের গেমারই আছেন, রেসিং গেমের পাঁড় ভক্ত। ভয়ঙ্কর গতিতে পাহাড়ি রাস্তা ধরে দানবীয় সব রেসিং গাড়ি নিয়ে এগিয়ে যাওয়ার সুযোগ পেলে তারা আর কিছু চান না। তাদের জন্যই এবার মজার একটি গেম: ডার্ট র‌্যালি। অন্ধকারাছন্ন কর্দমাক্ত রাস্তা ধরে সুবারু ইমপ্রেজা গাড়িতে সওয়ার হয়ে এগিয়ে যাওয়া, আর ইঞ্জিনের কান ফাটানো শব্দ শুনতে শুনতে সর্বোচ্চ গতিতে নানা চড়াই উৎরাই ডিঙ্গিয়ে ছুটে যাওয়া গন্তব্যের পানে ডার্ট র‌্যালি নামের হাল আমলের জনপ্রিয় এই গেম খেলতে গিয়ে এরকমই অভিজ্ঞতা হবে আপনার। দু’ পাশে ঘন জঙ্গল এক ধরনের রহস্যময়তার সৃষ্টি করেছে। কখনো খয়েরী আর কখনো গাঢ় সবুজের প্রাণচাঞ্চল্যে আপনার মন মাতোয়ারা। কাঁদামাখা রাস্তায় প্রচন্ড গতিতে গাড়ি চালিয়ে যেতে যেতে নিজের অজান্তে গেয়েও উঠতে পারেন: জীবনে কী পাব না!

কোডমাস্টার গেম ডেভেলপার কোম্পানির তৈরি এই গেম এরই মধ্যে প্রচুর গেমারের মন জয় করতে সক্ষম হয়েছে। আর এর একমাত্র কারণ হচ্ছে এর শ্বাসরুদ্ধকর পটভূমি, বেপরোয়া গতিতে ছুটে চলার দুর্দান্ত আনন্দ আর নিখাদ রোমাঞ্চ। এটি আগের সব ডার্ট র‌্যালি গেমের চাইতে স্বতন্ত্র কারণ এখানে বেপরোয়া গাড়ি চালানোর ব্যাপারটাকে নতুন এক মাত্রায় নিয়ে যাওয়া হয়েছে, যেখানে রোমাঞ্চপিয়াসী গেমারের সস্তুষ্টির ব্যাপারটি নিশ্চিতই মনে হচ্ছে।

গেমটিতে এবার নতুন একটি ফিজিক্স ইঞ্জিন যুক্ত হয়েছে, গাড়িটি ফোরহুইল বা ফ্রন্ট হুইল বা রিয়ার-হুইল ড্রাইভ যাই হোক না কেন, আবহাওয়া যেমন থাকুক না কেন, এই ফিজিক্স ইঞ্জিনের সুবাদে গাড়ির নিয়ন্ত্রণ নিরঙ্কুশ করতে আপনার কোনো ঝামেলা হওয়া কথা নয়। এছাড়া পাকা রাস্তা বা সুরকি বিছানো কিংবা নিখাদ কাঁচা রাস্তা -সব ধরনের রাস্তাতেই নিজের গাড়িচটালনা দক্ষতাকে ঝালাই করে নিতে পারবেন। কাঁদা রাস্তায় ১৯৬০-এর দশকের মিনি কুপার আর অডি স্পোর্ট-এর মত দানবীয় ফোর হুইল গাড়িগুলোকে বশে রাখা খুব সহজ ব্যাপার নয়।

এই গেমে এরকম গাড়ি আছে ৩৯টি, যার প্রতিটিই নানা ধরনের গেম রোমাঞ্চের সাথে পরিচয় করিয়ে দেবে গেমারকে। গতি আর মোমেন্টাম ধরে রেখে রেসিংয়ে জিততে হলে আপনাকে সর্বোচ্চ কর্মক্ষমতা আর ধৈর্যের পরিচয় দিতে হবে। অনেক গাড়িই আছে, বেশ ভারি। এগুলোকে বশে রাখার ব্যাপারটা বেয়াড়া কোনো দানবকে বশে রাখার মতই। ব্যাপারটা উপভোগ্য সন্দেহ নেই, তবে একইসঙ্গে এর মধ্যে কষ্টকর একটা ব্যাপারও আছে। কষ্ট আর উপভোগ্যতাকে এক সুঁতোয় বাঁধার পরিশ্রম যদি করতে পারেন তাহলে এই গেম থেকে নিতে পারবেন সর্বোচ্চ মজা।

পথের বাঁকে বাঁকে লুকিয়ে আছে অনিশ্চয়তার হাতছানি। বুক দুরু দুরু শুরু হয়ে যাবে প্রতিটি মোড় ঘুরতেই। তারপরও ভয়কে জয় করতে হবে, আর এটাই হল এই গেমের মর্মবাণী। এই গেমের একটি বড় বৈশিষ্ট্য হচ্ছে, প্রচুর গতি থেকে কম গতিতে নেমে আসার ব্যাপারটাকে সামলানো। কিছুদিন খেললেই ব্যাপারটা আয়ত্ত করতে পারবেন। তবে চেষ্টা করতে হবে যথাসম্ভব কম ভুল করার জন্য। এটি যদি ঠিকমত করতে পারেন তাহলে বিজয়ীর বরমাল্য শোভা পাবে আপনার গলাতেই।

গেমটি খেলতে যা লাগবে : অপারেটিং সিস্টেম: উইন্ডোজ ৮/৭ এসপি১/ভিস্তা এসপি২
প্রসেসর: ইন্টেল কোর টু ডুয়ো ই৬৬০০, ২.৪ গিগাহার্টজ। র‌্যাম: ৩ গিগাবাইট। গ্রাফিক্স: ইন্টিগ্রেটেড গ্রাফিক্স
সাউন্ড: ইন্টিগ্রেটেড। মনিটর: ১২৮০ী৭২০ পিক্সেল ন্যূনতম। ডিরেক্টক্স: ডিএক্স৯
ফ্রি হার্ড ডিস্ক স্পেস: ২ জিবি। www.dirtgame.com

 

-ইন্টারনেট অবলম্বনে/জিডিটি/০৭মে/১৯

 

Please Share This Post.