রেজিস্ট্রেশনের সময় বৃদ্ধি পেল বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০-এর

বেসিসের উদ্যোগে চতুর্থ বারের মতো  শুরু হয়েছে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০।এই প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রকল্প জমা দেওয়ার জন্য রয়েছে তিনটি পৃথক ক্যাটাগরি। গত ৩১ জানুয়ারি ২০২১ তারিখে শিক্ষার্থীদের অংশগ্রহণ ও তাদের বিভিন্ন প্রশ্নোত্তর নিয়ে অনলাইন ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে “Campus Activation : BASIS National ICT Awards 2020”-এর আয়োজন করা হয়। সরাসরি জুম প্লাটফর্ম ও ফেসবুকের মাধ্যমে অনলাইনে কয়েক হাজার শিক্ষার্থী সংযুক্ত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর সহ-আহ্বায়ক জনাব রাশেদ কামাল বলেন, এ বছর বেসিস  ন্যাশনাল আইসিটি অ্যাওর্য়াডস ২০২০ প্রথম বছরের তুলনায় প্রায় দশগুণ বড় পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকলের আগ্রহের প্রেক্ষিতে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০-এর রেজিস্ট্রেশনের সময়সীমা আগামী ৬ ফেব্রুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি জনাব ফারহানা এ রহমান প্রযুক্তি ব্যবহার করে এ বছরের বিচার প্রক্রিয়া বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ কে অন্য উচ্চতায় নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি তিনি নারীদের অংশগ্রহণ বৃদ্ধির  জন্যও অনুরোধ জানান। এ বছর প্রায় ৩৬ টি ক্যাটাগরিতে ১০৮টি অ্যাওর্য়াড দেওয়া হবে।

বেসিস সভাপতি জনাব সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের মাধ্যমে মনোনীত প্রকল্পগুলো আন্তর্জাতিক অঙ্গণে প্রতিযোগিতার জন্য মনোনয়ন দেওয়া হয়, যা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতাকেও তুলে ধরছে। প্রতিযোগিতার পাশাপাশি শিক্ষার্থীদের যে কোন উদ্ভাবনীমূলক আইডিয়াকে ব্যবসায়ে সম্প্রসারণের বিষয়ে পাশে থাকার আশ্বাস দেন।

এপিক্টা ২০১৮ ও বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৮ বিজয়ী জনাব আবুল বাশার রহমান এবং বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯ বিজয়ী জনাব আবদুল্লাহ আল আরাফ এই ক্যাম্পাস এক্টিভেশনে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এছাড়াও অনলাইনে যোগদান করে বক্তব্য প্রদান করেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের আইটি ও বিজনেস ট্রান্সফরমেশন বিভাগের প্রধান জনাব আলেয়া রফিক ইকবাল।

প্রশ্নোত্তর পর্বে আগ্রহী শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন সংক্রান্ত ও প্রতিযোগিতার বিষয়ে যাবতীয় প্রশ্নের উত্তর দেন বেসিস সভাপতি জনাব সৈয়দ আলমাস কবীর, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০ এর সহ-আহ্বায়ক জনাব রাশেদ কামাল ও কর্পোরেট অ্যাফেয়ার্স নির্বাহী জনাব মুন মন্ডল রাজীব। উল্লেখ্য, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের স্পন্সর হিসেবে থাকছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

আগ্রহীগণ https://bnia.basis.org.bd লিঙ্কের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। প্রতিযোগিতায় অংশগ্রহণের শেষ তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২১।

Please Share This Post.