রাবিতে উইকিপিডিয়া সমৃদ্ধ করণ  কর্মশালা অনুষ্ঠিত 

সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়ের আয়োজনে কর্মশালাটি পরিচালনা করে উইকিমিডিয়া বাংলাদেশ। উইকিপিডিয়ার ব্যবহার ও তথ্য যুক্ত করা সম্পর্কে  বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সচতেন করতেই এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালাটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. আবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ‘উইকিপিডিয়া এ যুগের একটি বিস্ময়ের নাম। ইন্টারনেটের এই মুক্ত জ্ঞানভাণ্ডারে বাংলাদেশ বিষয়ক তথ্য যত বেশি সমৃদ্ধ হবে, বাংলাদেশ সম্পর্কে বিশ্বের মানুষ তত বেশি জানতে পারবে। একই সাথে শিক্ষার্থীরাও তাদের জ্ঞান বিকাশিত করার সুযোগ পাবেন।’ তিনি শিক্ষার্থীদের এ ধরণের জ্ঞানভিত্তিক কার্যক্রমে আরও বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

রাবিতে উইকিপিডিয়া সমৃদ্ধ করণ  কর্মশালা অনুষ্ঠিত

কর্মশালায় আরও বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার বিজয়ী নাট্য ব্যক্তিত্ব মলয় ভৌমিক এবং উইকিমিডিয়া বাংলাদেশের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিক্ষক গৌতম রায়। ৩ ঘন্টাব্যাপী এ কর্মশালায় উইকিপিডিয়ায় নিবন্ধ সম্পাদনা, ছবি যুক্তকরণ ও এর শিক্ষামূলক কার্যক্রমের সাথে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা, নির্বাহী সদস্য মাসুম আল হাসান, অংকন ঘোষ দস্তিদার এবং রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়ের পরিচালক মুস্তাফিজুর রহমান সাফি।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ে প্রায় ৬০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উপস্থিত শিক্ষার্থীরা উইকিপিডিয়ায় বাংলাদেশ বিষয়ক তথ্য সমৃদ্ধ করতে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। কর্মশালায় শিক্ষক ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতার জন্য উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

-সিনিউজভয়েস/জিডিটি
Please Share This Post.