‘রান বাংলাদেশ’ অ্যাপস’র উদ্বোধন

ঢাকাঃ বাংলাদেশে প্রথমবারের মতো আগামী ১৬ জানুয়ারি বান্দরবানে ‘নীলসাগর গ্রুপ আন্তর্জাতিক স্কাই ম্যারাথন’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর অংশ হিসাবে তৈরি করা হয়েছে ‘রান বাংলাদেশ’ নামের একটি অ্যাপস।

শনিবার বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের অফিসে অ্যাপসটির অনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও আকতারুজ্জামান খান কবির। এই সময় তিনি বলেন, বাংলাদেশের পর্যটন বহুমাত্রিক। দেশের বন, নদী, সমুদ্র, ঐতিহাসিক স্থাপনাসহ সাধারণ পর্যটন আকর্ষণের যতগুলো জায়গা রয়েছে, তার পাশাপাশি এখন মানুষের খাবার-দাবার, জীবনযাপন, কৃষ্টি-সংস্কৃতি ইত্যাদি এখন পর্যটন খাতের মধ্যে চলে এসেছে। বিদেশী পর্যটকদের আগ্রহের কেন্দ্রই এখন কমিউনিটি ট্যুরিজম। এসব নিয়েই “রান বাংলাদেশ” মোবাইল অ্যাপসটি নির্মাণ করা হলো

বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশের বিশিষ্ট আইসিটি ব্যক্তিত্ব মোস্তফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের ডিজিটাল বাংলাদেশের যে এজেন্ডা, সেই জায়গাটিতে পর্যটনের এমন একটি অ্যাপস সত্যিই পর্যটন খাতকেও ডিজিটাল পর্যটনের দিকে এগিয়ে নিয়ে যাবে। এই অ্যাপসটি এখন সাধারণ মানুষের জন্যও বাংলায় করার ওপর গুরুত্বারোপ করেন তিনি। সেই সঙ্গে তরুণদের সহযোগিতায় দেশের সবগুলো উন্নয়ন ও সেবাধর্মী খাতে আইসিটি’র সন্নিবিষ্ট ব্যবহারের দিকেও নজর দেয়ার আহ্বান জানান তিনি।

বান্দরবানে নীলসাগর গ্রুপ আন্তর্জাতিক স্কাই ম্যারাথনে যারা অংশ নিবেন, তারা অ্যান্ড্রয়েড সেল ফোনে ডাউনলোড করে নিলে এটি সহজেই দৌড়বিদকে গন্তব্যে নিয়ে যাবে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, এভারেস্ট একাডেমি ও এ ফর অ্যাডভেঞ্চারের উদ্যোগে এটি নির্মাণ করেছে গ্রিন কোডারের পরিচালক পারভেজ রশিদ এবং দলনেতা রাশেদুজ্জামান রাসেল। বাংলাদেশের পর্যটন, অ্যাডভেঞ্চার ও ম্যারাথনভিত্তিক এই প্রথম কোনো মোবাইল অ্যাপস নির্মাণ করা হলো।

 বান্দরবানে নীলসাগর গ্রুপ আন্তর্জাতিক স্কাই ম্যারাথনটি শুরু হবে বান্দরবান-রুমা সড়কের ওয়াই জংশনের নিকটবর্তী স্থান থেকে। এরপর ২১.১ কিলোমিটার পথ দৌড়ে অংশগ্রহণকারীরা বান্দরবান স্টেডিয়ামে এসে হাফ ম্যারাথন শেষ করবেন।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.