রাজশাহী ও রংপুরেও রবি’র ইন্টারনেট ফর ইয়ুথ অনুষ্ঠিত

তরুণদের দায়িত্বশীল ইন্টারনেট ব্যবহারে উদ্ধুদ্ধ করতে রাজশাহী ও রংপুরের বিভাগীয় গণগ্রন্থাগার দু’টিতে সম্প্রতি ইন্টারনেট ফর ইয়ুথ সেশনের আয়োজন করেছে মোবাইল ফোন অপারেটর রবি। পারস্পরিক মত বিনিময়ের আবহে পরিচালিত এই সেশনে ১৫০ জনের বেশি তরুণ-তরুণী অংশগ্রহণ করেছেন।

দেশের তরুণদের মধ্যে দায়িত্বশীল ও সঠিকভাবে ইন্টারনেট ব্যবহারের ওপর প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে কর্পোরেট দায়িত্বশীলতার (কর্পোরেট রেসপন্সিবিলিটি) অংশ হিসাবে এই পদক্ষেপ নিয়েছে রবি।

সেশনটির মাধ্যমে বিভাগীয় শহর দু’টির তরুণ-তরুণীদের ইন্টারনেটের মাধ্যমে তাদের শিক্ষা প্রক্রিয়াকে কীভাবে আরো সমৃদ্ধ করা যায় এবং ভবিষ্যত পরিকল্পনা তৈরিতে ইন্টারনেটের সহায়তা কাজে লাগানোর বিষয়ে জানানো হয়।

সেশনটিতে ইন্টারনেটের মাধ্যমে কিভাবে তথ্য খুঁজতে এবং বিভিন্ন সরকারি সেবা গ্রহণ করতে হয়, তা হাতে কলমে দেখানো হয়েছে। এতে ‘ইন্টারনেট ডট ওআরজি’, যা ‘ফ্রি বেসিকস বাই ফেসবুক’ নামেও পরিচিত, ব্যবহার করে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করার প্রশিক্ষণও পেয়েছেন অংশগ্রহণকারীরা ।

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে দেশের প্রতিটি বিভাগীয় গণগ্রন্থাগারে ইন্টারনেট কর্ণার স্থাপন করেছে রবি যেখানে সবাই বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। পরবর্তীতে দেশের অন্যান্য স্থানেও ইন্টারনেট ফর ইয়ুথ সেশনটির আয়োজন করা হবে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.