রাজধানীর মৈনারটেক হাইস্কুলে প্রোগ্রামিং ক্যাম্প

প্রোগ্রামিং-এ ভালো করতে হলে ছোটবেলা থেকে যথাযথভাবে প্রস্তুতি নিতে হয়। আর এই প্রস্তুতি নিতে হাইস্কুলের শিক্ষার্থীদের সহায়তা করার জন্য বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) দেশের বিভিন্ন স্থানে প্রোগ্রামিং ক্যাম্প আয়োজনের উদ্যোগ নিয়েছে।

এরই ধারাবাহিকতায় ৮ অক্টোবর, মৈনারটেক উচ্চ বিদ্যালয়ে আয়োজন করা হয় ‘হ্যালো ওয়ার্ল্ড প্রোগ্রামিং ক্যাম্প’। রাজধানীর উত্তরখানের মৈনারটেক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে দিনব্যাপী এই ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পে শিক্ষার্থীদের সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সাহায্যে কোনো কিছু প্রিন্ট করা, যোগ/বিয়োগ/গুণ/ভাগ করার মতো ব্যাপারগুলো শিখানো হয়েছে। এই ক্যাম্পে শিক্ষার্থীদের প্রোগ্রামিং এর বেসিক থেকে শুরু করে, কন্ডিশনাল লজিক, লুপ, নেস্টেড লুপ, অ্যারে, ফাংশন,স্ট্রিং-এর ধারণা দেওয়া হয়। এছাড়া এ সকল বিষয় প্রয়োগ করে কীভাবে প্রোগ্রামিং সমস্যা সমাধান করা হয় তারও ধারণা দেওয়া হয়। ২টি সেশনে প্রায় ১০০ শিক্ষার্থী এই ক্যাম্পে অংশগ্রহণ করে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর ট্রেইনার মো. ফয়সাল আহমেদ রিয়াদ এবং কামরুল হাসান ক্যাম্পটি পরিচালনা করেন। মো. ফয়সাল আহমেদ রিয়াদ বলেন, ‘অংশগ্রহণকারীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ আমাদের প্রত্যাশা ছাড়িয়ে গিয়েছে। ’

আয়োজক সূত্রে জানা গেছে, সারাদেশে এই ক্যাম্প ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

–  সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.