সাইবার অপরাধ নিয়ন্ত্রণে ঢাকায় ২ দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা

আগামী ৭ ও ৮ মার্চ, ঢাকায় কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার উদ্যোগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-এর সক্রিয় সহযোগিতায় ‘ডিজিটাল বাংলাদেশ: সাইবার অপরাধ, নিরাপদ ইন্টারনেট ও ব্রডব্যান্ড’ শীর্ষক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হবে।

৭ মার্চ মঙ্গলবার, রাজধানীর ল্যা মেরিডিয়ান হোটেলে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এম.পি প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করবেন। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এম.পি বিশেষ অতিথি হিসেবে কর্মশালায় উপস্থিত থাকবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এম.পি, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক, এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির মহাসচিব আরিওয়ান হাওরানসি এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার মহাসচিব শোলা টেইলর ‘Tacking Cybercrime: A global imperative for a safe internet’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

দুই দিনব্যাপী অনুষ্ঠিতব্য এ কর্মশালায় ৯টি সেশনে ফেসবুক-এর ভারত ও দক্ষিণ এশিয়া বিষয়ক পাবলিক পলিসি পরিচালক আঁখি দাস, ইন্টারপোল-এর জাতীয় সাইবার রিভিউ ম্যানেজার স্টিভ হনিস, আইটিইউ-এর জ্যেষ্ঠ উপদেষ্টা সমীর শর্মা, জিএসএমএ-এর পাবলিক পলিসি ডিরেক্টর ডমিনিক ল্যাজানস্কি, ইউএনওডিসি-এর বৈশ্বিক সাইবার অপরাধ দমন কর্মসূচির প্রধান নেইল জে. ওয়ালশ্, কমনওয়েলথ সচিবালয়ের লিগ্যাল অ্যাডভাইজর শাদ্রাখ হারুনা বিভিন্ন সেশন ও প্যানেল আলোচনায় বক্তব্য রাখবেন।

এছাড়া অ্যামটব-এর মহাসচিব, দেশের বিভিন্ন আইন-শৃংখলা রক্ষাকারী ও নিরাপত্তা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন মোবাইলফোন ও টেলিযোগাযোগ অপারেটরদের প্রতিনিধি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বিটিআরসি’র সংশ্লিষ্ট উধ্বর্তন কর্মকর্তাবৃন্দ কর্মশালায় অংশ নিবেন।

কর্মশালায় ইন্টারনেট সুরক্ষা, সাইবার অপরাধ প্রতিরোধে টেলিযোগাযোগ রেগুলেটরের ভূমিকা ও বিশ্বব্যাপী সর্বোত্তম চর্চা, সাইবার অপরাধ তদন্ত ও বিচার: স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষিত, ওভার দ্য টপ (ওটিটি) সেবার সুযোগ ও প্রতিবন্ধকতা, সাইবার অপরাধ দমনে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ও মোবাইলফোন অপারেটরদের ভূমিকা, বাংলাদেশে সাইবার অপরাধ দমনে টেলিযোগাযোগ খাতের গৃহীত কৌশলসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় গুরুত্বসহকারে আলোচিত হবে।

এছাড়া, ঢাকার বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় শতাধিক ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ‘Safe Surfing for Children’ শীর্ষক সচেতনতা বৃদ্ধিমূলক একটি বিশেষ সেশনও অনুষ্ঠিত হবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.